বাধা ডিঙানো এক সৌদি নারী শ্যুটিং কোচের গল্প

|

রাজধানী রিয়াদে অনুষ্ঠিত বার্ষিক অস্ত্র প্রদর্শনীর আয়োজনে সম্প্রতি অংশ নিয়ে আরও বেশি পাদপ্রদীপের আলোয় আসেন তিনি। তার আগেই পরিচিতি তৈরি হয়ে গেছে, প্রশিক্ষণ দেন বহু স্থানীয় নারীকে। দু’ চোখ ভরা স্বপ্ন, একদিন তার দল নিয়ে অংশ নেবেন অলিম্পিকেও!

বলা হচ্ছে, ৩৬ বছরের মোনা আল খুরাইসের কথা। সৌদি আরবের অত্যন্ত রক্ষণশীল সমাজে প্রথা ভেঙে অস্ত্রচালনা শেখাচ্ছেন এই নারী। পিস্তল, স্নিপার রাইফেল, হান্টিং রাইফেল, সেমি অটোমেটিকসহ পারদর্শিতা আছে নানাধরনের বন্দুকে।

সৌদি আরবের রক্ষণশীল সমাজে প্রথা ভেঙে অস্ত্রচালনা শেখাচ্ছেন এক নারী। ৩৬ বছরের মোনা আল খুরাইসের কাছে শ্যুটিংয়ের প্রশিক্ষণ নিচ্ছেন আরও বহু নারী। রিয়াদের বার্ষিক অস্ত্র প্রদর্শনীর আয়োজনে অংশ নিয়ে নিজের দক্ষতা তুলে ধরেছেন মোনা। শ্যুটিং দল নিয়ে অলিম্পিকে অংশ নেয়ার স্বপ্নের কথাও জানান। যা দিয়ে নজর কেড়েছেন সৌদি ফ্যালকনরি অ্যান্ড হান্টিং শোতে।

শৈশবে শিকারে যাবার সময় মোনাকে সাথে নিতেন তার বাবা। তখনই হয় শ্যুটিংয়ের হাতেখড়ি। গড়ে ওঠে অস্ত্রচালনার প্রতি ভালোবাসা।

৫ বছর আগে নেশাকে পেশায় পরিণত করার সিদ্ধান্ত নেন মোনা। অস্ত্র চালানোয় প্রশিক্ষণ নেন দেশ-বিদেশ থেকে। কাজ শুরু করেন লাইসেন্সধারী প্রশিক্ষক হিসেবে। বর্তমানে রিয়াদের টপ গান ফায়ারিং রেঞ্জে নারীদের অস্ত্রচালনা শেখাচ্ছেন ৩৬ বছর বয়সী এই নারী।

নারীদের জন্য অস্ত্র রাখার অনুমোদন দিয়ে সৌদি সরকার যখন আইন পাশ করে, সেই সময়টাকেই নিজের জীবনের মোড় বদলে দেয়া মুহূর্ত বলে মানেন মোনা। নিজের নেশাকেই পেশা হিসেবে নিতে পেরে যারপরনাই খুশি। তিনি বলেন, প্রথম নারী হিসেবে সৌদি শ্যুটিং ফেডারেশন ও আইপিএসসি অর্গানাইজেশনের রেফারি ও কোচের দায়িত্ব পেয়ে আমি গর্বিত।

তবে শুরুটা এত মসৃণ ছিলো না! পেশায় যোগ দিয়ে মোনাকে পেরোতে হয়েছে নানা চড়াই-উৎরাই। পুরুষ নিয়ন্ত্রিত কর্মপরিবেশে মানিয়ে নেয়াই ছিল বড় চ্যালেঞ্জ।

এখন অবশ্য পরিস্থিতি পাল্টে গেছে; ক্লাসে দিনদিনই বাড়ছে শিক্ষার্থীর সংখ্যা। এমনকি শ্যুটিং দল নিয়ে অলিম্পিকে অংশ নেয়ার স্বপ্নও দেখছেন এই সৌদি নারী।

চরম রক্ষণশীল সৌদি আরবে গত কয়েক বছর ধরে নারীদের প্রতি দৃষ্টিভঙ্গি আর নীতিমালায় বেশ কিছু পরিবর্তন এসেছে। অস্ত্র প্রশিক্ষক মোনার প্রত্যাশা, তার মতো চ্যালেঞ্জিং পেশায় যোগ দেবেন আরও অধিক সংখ্যক নারীরা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply