হুইলচেয়ারে গিয়ে কপ-২৬ সম্মেলনে ঢুকতে পারলেন না ইসরায়েলি মন্ত্রী

|

ছবি: সংগৃহীত।

চলছে কপ-২৬ শীর্ষ জলবায়ু সম্মেলন। যুক্তরাজ্যের স্কটল্যান্ডের গ্লাসগো শহরে চলমান এই সম্মেলনে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও বিভিন্ন সংস্থা মিলে ২৫ হাজারেরও বেশি মানুষ অংশ নিয়েছেন। তবে এই গুরুত্বপূর্ণ ও সম্মানজনক একটি আয়োজনের প্রবেশ পথ থেকেই ফিরে আসতে হয়েছে ইসরায়েলের একজন মন্ত্রীকে।

সিএনএন এর একটি প্রতিবেদনে জানানো হয়েছে, সোমবার (১ নভেম্বর) কারিন এলহারার নামের এই মন্ত্রী কপ-২৬ জলবায়ু সম্মেলনে গিয়েও সেখানে অংশ নিতে পারেননি। এর কারণ, তার হুইলচেয়ার। মূলত ইসরায়েলি এই মন্ত্রী পেশিগত সমস্যার কারণে হুইলচেয়ারে করেই চলোফেরা করেন। তবে যে ভবনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়, সেখানে হুইলচেয়ারে করে যাওয়ার কোনো ব্যবস্থা নেই। আর এ কারণেই প্রবেশ করতে পারেননি তিনি।

বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করে টুইট বার্তায় কারিন জানান, এটি খুবই দুঃখজনক যে, জাতিসংঘের মতো এমন বড় প্রতিষ্ঠানের আয়োজনে হুইলচেয়ারে প্রবেশের কোনো সুযোগ রাখা হয় না।

যদিও বিষয়টি নিয়ে এরই মধ্যে ক্ষমা চেয়েছে ব্রিটিশ সরকার। যুক্তরাজ্যের পরিবেশ বিষয়ক মন্ত্রী জর্জ ইউস্টিস বলেন, যা ঘটেছে তার জন্য আমরা অত্যন্ত অনুতপ্ত।

উল্লেখ্য, কপ-২৬ সম্মেলনের দ্বিতীয় দিনের প্লেনারি সেশন তথা প্রথমপর্ব অনুষ্ঠিত হয় সোমবার। এই পর্বের শেষ হয় মঙ্গলবার। মূলত জলবায়ু পরিবর্তনের অশুভ ছায়া থেকে কীভাবে মুক্তি পাবে বিশ্ববাসী, তা নিয়েই এই সম্মেলনে কথা বলবেন বিশ্ব নেতারা, জানাবেন নিজ দেশের পরিকল্পনাও।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply