বৈদেশিক মুদ্রার ব্যবহার নিষিদ্ধ করল তালেবান

|

ছবি: সংগৃহীত।

বিদেশি মুদ্রার ব্যবহার নিষিদ্ধ করেছে আফগানিস্তান। মঙ্গলবার (২ নভেম্বর) ক্ষমতাসীন দল তালেবান দেশটিতে এই নিষেধাজ্ঞা আরোপ করে। যা পতনের দ্বারপ্রান্তে থাকা দেশটির অর্থনীতি আরও ক্ষতিগ্রস্ত করতে পারে।

আলজাজিরার এক প্রতিবেদনে জানা যায়, তালেবান বলছে, দেশের অর্থনৈতিক পরিস্থিতি এবং জাতীয় স্বার্থে সকল আফগানের তাদের প্রতিটি বাণিজ্যের ক্ষেত্রে আফগানি মুদ্রা ব্যবহার করা প্রয়োজন। আফগানিস্তানের বাজারে মার্কিন ডলারের ব্যাপক প্রচলন রয়েছে। দেশটির সীমান্তবর্তী প্রতিবেশী দেশগুলোর ক্ষেত্রে যেমন পাকিস্তানের সাথে বাণিজ্যের ক্ষেত্রেও ডলার ব্যবহৃত হয়ে থাকে।

তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ অনলাইনে পোস্ট করা এক বিবৃতিতে বলেছেন, ইসলামী আমিরাত সকল নাগরিক, দোকানদার, ব্যবসায়ী এবং সাধারণ জনগণকে এখন থেকে আফগানিতে সকল লেনদেন পরিচালনা করতে এবং বিদেশি মুদ্রা ব্যবহার থেকে কঠোরভাবে বিরত থাকতে নির্দেশ দিয়েছে।

প্রসঙ্গত, আফগানিস্তানে চলমান খরার কারণে বেশিরভাগ গমের ফসল নষ্ট হয়ে গেছে এবং এর ফলে দামও বেড়ে গেছে। জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি সতর্ক করেছে যে খরা, সংঘাত এবং কোভিড-১৯ সমন্বিত আঘাতের প্রভাবে লাখ লাখ আফগান অনাহারের সম্মুখীন হতে পারে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply