জলবায়ু সম্মেলন: কয়লার ওপর নির্ভরশীল দেশ ছাড়াই কয়লা ব্যবহার বন্ধের অঙ্গীকার

|

ছবি: সংগৃহীত

কয়লার মতো অ-নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বন্ধে অঙ্গীকার করলো ১৯০ দেশ ও সংগঠন। জলবায়ু সম্মেলন চলাকালে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে যুক্তরাজ্য।

যদিও সবচেয়ে বেশি কয়লার ওপর নির্ভরশীল দেশ- ভারত, চীন, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া স্বাক্ষর করেনি এই চুক্তি। এমনকি প্রস্তাবের ব্যাপারেও সম্মতির কোনো ইঙ্গিত দেয়নি। প্রতিশ্রুতি দেয়া দেশ ও সংগঠনগুলো জানিয়েছে, দেশে এবং আন্তর্জাতিক অঙ্গনেও কয়লা নির্ভর বাণিজ্যতে তারা বিনিয়োগ করবে না। ২০৩০ সাল নাগাদ কয়লা ব্যবহারে কাটছাঁট আনবে ধনী দেশগুলো। দরিদ্র দেশের জন্য এ সময়সীমা ২০৪০ সাল পর্যন্ত।

প্রথমবারের মতো কয়লা বিষয়ক চুক্তিতে স্বাক্ষর করেছে পোল্যান্ড-ভিয়েতনাম-চিলির মতো ১৮ দেশ। যাকে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ইতিবাচক দিক হিসেবে গণ্য করছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। জলবায়ু সম্মেলন কপ টোয়েন্টি সিক্সে রাষ্ট্রপ্রধান পর্যায়ের বৈঠক শেষ হলেও আগামী ১৪ নভেম্বর পর্যন্ত চলবে আলোচনা।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, ইচ্ছা থাকলেই উপায় হয়। জি-টোয়েন্টিভুক্ত দেশগুলো পৃথিবীর ৮০ ভাগ অর্থনীতিকে নিয়ন্ত্রণ করে। একইসাথে ৭৫ শতাংশ কার্বন নিঃসরণের জন্যেও দায়ী। অথচ জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় ব্রিটেনই প্রথম ‘নেট জিরো’ প্রকল্প গ্রহণ করেছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply