আফরিনে তুর্কি সেনাদের বিরুদ্ধে লড়ে প্রাণ দিলেন ব্রিটিশ নারী

|

সিরিয়ার আফরিনের পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে তুরস্কের সেনাবাহিনী ও দেশটির সমর্থিত ফ্রি সিরিয়ান আর্মির সদস্যরা। গত জানুয়ারির ২০ তারিখ অভিযান শুরুর পর গতকাল রোববার শহরটি দখলে নিতে সক্ষম হয় তুর্কি বাহিনী।

এদিকে ব্রিটিশ পত্রিকা দ্য গার্ডিয়ান জানিয়েছে, কুর্দি গেরিলা সংগঠন ওয়াইপিজির হয়ে তুর্কি সেনাদের বিরুদ্ধে যুদ্ধ করতে গিয়ে মারা গেছেন যুক্তরাজ্যের এক নাগরিক। আনা ক্যাম্পেবেল নামের ২৬ বছর বয়সী ওই তরুণী গত ১৬ মার্চ তুরস্কের একটি ক্ষেপণাস্ত্রের আঘাতে মারা যান।

ওয়াইপিজির একটি সূত্র গার্ডিয়ানকে জানায়, ক্যাম্পবেল মূলত আইএসের বিপক্ষে যুদ্ধ করতে সিরিয়ায় আসেন। গত জানুয়ারি মাসে তুরস্ক আফরিন অভিযান শুরু করলে তিনি কুর্দি গেরিলাদের হয়ে সেখানে যুদ্ধ করতে আগ্রহ প্রকাশ করেন। কিন্তু কুর্দি কমান্ডাররা প্রথমে তাতে রাজি হতে চাননি। অবশ্য শেষ পর্যন্ত তার প্রবল ইচ্ছার কারণে যুদ্ধে অংশ নেয়ার অনুমতি দেন।

যুক্তরাষ্ট্র-সমর্থিত ওয়াইপিজির হয়ে সিরিয়ায় পশ্চিমা অনেক দেশের নাগরিকরা স্বেচ্ছায় যুদ্ধ করছেন। বিশেষ করে তুরস্ক আফরিন অভিযান শুরু পর এমন বেশ কয়েকজনের যুদ্ধে অংশ নেয়ার খবর বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে।









Leave a reply