সাড়ে চার টনের আস্ত বরফখণ্ড নিয়ে জলবায়ু সম্মেলনে

|

ধীরে ধীরে গলে যাচ্ছে উত্তর মেরুর বরফ। জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবে শুধু গ্রিনল্যান্ডেই প্রতিবছর গলছে ২৪৭ বিলিয়ন টন বরফ। এর প্রভাব পড়ছে পুরো পৃথিবীতেই। তবে এ ব্যাপারে বিশ্ব প্রতিনিধিদের খুব একটা মাথাব্যাথা নেই বলে অভিযোগ একদল পরিবেশ কর্মীর। বিশ্বকে সতর্ক করতে গ্রিনল্যান্ড থেকে তারা নিয়ে এসেছে বিশাল আকৃতির একটি বরফ খণ্ডও।

ধীরে ধীরে গলছে উত্তর মেরুর বরফ। জলবায়ুর পরিবর্তনের কারণে কতটা হুমকিতে বিশ্ব? তা জানাতে গ্লাসগোয় জলবায়ু সম্মেলন কেন্দ্রের বাইরে রাখা হয়েছে প্রায় সাড়ে চার টন ওজনের বিশাল আকৃতির বরফ খণ্ড।

কীভাবে গলছে উত্তর মেরুর বরফ? জলবায়ু সম্মেলনে আগত প্রতিনিধিদের তা দেখাতেই বরফখণ্ডটি গ্রিনল্যান্ড থেকে নিয়ে এসেছে আর্কটিক বেসক্যাম্পে নামে একটি সংস্থা।

আর্কটিক বেসক্যাম্পের প্রতিষ্ঠাতা গিল হোয়াইটম্যান বলেন, এটা স্পষ্ট যে জলবায়ু আসলেই পরিবর্তন হচ্ছে আর এটা মানুষের কারণেই হচ্ছে। এখানে আসা সব প্রতিনিধি সেটা জানেন তবে তারা কার্যত কোনো পদক্ষেপ নিচ্ছেন না। তার দাবি, প্রতি সেকেন্ডে ১৭ মিলিয়ন বোতল পানি গ্রিনল্যান্ডের বরফ খণ্ড থেকে গলে যাচ্ছে। হোয়াইটম্যান বলেন, বিশ্বনেতাদের জন্য সতর্কবার্তা হিসেবে আমরা বোতলে ভরে গ্রিনল্যান্ড থেকে বরফ গলা পানি এখানে নিয়ে এসেছি।

এ সংস্থা ছাড়াও জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব থেকে বিশ্বকে রক্ষায় সোচ্চার হয়েছে আরও বেশ কয়েকটি পরিবেশবাদী সংগঠন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply