যৌন নির্যাতনের দায় স্বীকার করে হাঁটু গেড়ে অনুতাপ প্রকাশ ফরাসি যাজকদের

|

চার্চের যাজক কর্তৃক শিশুদের ওপর চালানো যৌন নির্যাতনের অভিযোগ বহু পুরনো ফ্রান্সে। গতকাল সেই পুরনো পাপেরই ‘প্রায়শ্চিত্ত’ হিসেবে গতকাল লুর্দের সমাধিতে হাঁটু গেঁড়ে অনুতাপ প্রকাশ করেন ফ্রান্সের ক্যাথলিক যাজকেরা।

নিরপেক্ষ তদন্ত কমিশনের বরাত দিয়ে এনডিটিভির একটি প্রতিবেদনে বলা হয়েছে, নির্যাতনকারী অন্তত তিন হাজার যাজকের বিরুদ্ধে প্রমাণ সংগ্রহ করা হয়েছিল। সম্প্রতি বিশপেরা সেইসব দায় স্বীকার করে নেয়। তারই অংশ হিসেবে লুর্দের সমাধি প্রাঙ্গনে আয়োজন করা হয় বিশেষ প্রার্থনা সভা।

সেখানে ১২০ জন আর্চবিশপ, বিশপ এবং সাধারণ মানুষের উপস্থিতিতে একটি ছবি উন্মোচন করা হয়। ছবিটিতে একটি ক্রন্দনরত শিশুর মাথা দেখা যায়। এই ছবির ফটোগ্রাফার নিজেও ছোটবেলায় যৌন নির্যাতনের শিকার হয়েছিলেন। গির্জার দেয়ালে নির্যাতনের ‘স্মারক’ হিসেবে রেখে দেয়া হবে ছবিটি।

আয়োজনে অংশ নেয়া যাজকেরা একরকম স্বীকার করেই নিয়েছেন যে, চার্চে একটা সময় যৌন নির্যাতন একটা ‘রীতি’ই হয়ে দাঁড়িয়েছিল। যাজকদের অনুতাপের সঙ্গে সঙ্গে উঠে এসেছে ভুক্তভোগীদের স্মৃতিচারণও। ক্ষতিপুরণের পাশাপাশি গির্জার আমূল সংস্কারেরও দাবি তাদের। আয়োজনটিকে ‘সময়োপযোগী’ বলছেন অনেকেই। আবার শিশুকালে যৌন নির্যাতনের শিকার হওয়া ফাদার জিন-মারি ডেলবোসের মতো অনেকেই এই প্রার্থনা অনুষ্ঠান বয়কট করেছিলেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply