ভারতের অরুণাচলে গ্রাম বানিয়েছে চীন!

|

ছবি: সংগৃহীত।

১৯৫৯ সাল পর্যন্ত সেখানে ছিল আসাম রাইফেলসের ক্যাম্প। প্রকৃত নিয়ন্ত্রণরেখার (এলএসি) প্রায় সাড়ে চার কিলোমিটার অভ্যন্তরে অরুণাচল প্রদেশের আপার সুবনসিরি জেলার সেই জায়গায় এখন গড়ে উঠেছে পুরাদস্তুর একটি চীনা গ্রাম! সূত্র: আনন্দবাজার পত্রিকা।

সম্প্রতি অ্যামেরিকার গোয়েন্দা সংস্থার এক রিপোর্টে ভারতীয় ভূখণ্ডে চীনা বাহিনীর অনুপ্রবেশ এবং গ্রাম নির্মাণের কথা জানানো হয়েছে। প্রকাশিত হয়েছে উপগ্রহে তোলা ওই গ্রামের ছবি। সেই রিপোর্টেই রয়েছে দুর্গম ওই অঞ্চলে পঞ্চাশের দশকে আসাম রাইফেলসের শিবিরের কথা।

আমেরিকার প্রতিরক্ষা বিভাগের গত বছরের বার্ষিক রিপোর্টে ওই ঘটনার কথা জানিয়ে বলা হয়েছিল, তাসরি চু নদীর তীরে বানানো ওই গ্রামে প্রায় ১০১টি ঘর তৈরি করেছে চীনা সেনাবাহিনী। ওই বক্তব্যের সমর্থনে একটি উপগ্রহ চিত্রও প্রকাশ করা হয়েছিল। সেটি ২০২০ সালের ১ নভেম্বর তোলা হয়েছে বলে দাবি করা হয়েছে ওই রিপোর্টে।

রিপোর্ট উল্লেখ করা হয়েছে, ষাটের দশকের শুরুতেই আসাম রাইফেলসকে হটিয়ে তাসরি চু নদীর তিরের ওই এলাকা দখল করেছিল চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)। পরে সরে যায় তারা। কিন্তু পরবর্তী পাঁচ দশক ধরে ধীরে ধীরে ওই অঞ্চল চীনা ফৌজ তাদের নিয়ন্ত্রণে নিয়ে নেয়।

২০২০ সালের নভেম্বরে অরুণাচলের বিজেপি সাংসদ টাপির অভিযাগ করেছিলেন, আপার সুবনসিরি জেলায় এলএসি পেরিয়ে ভারতীয় এলাকায় ঢুকে স্থায়ী কাঠামো বানাচ্ছে চীন। এর পর গত এপ্রিলে আমেরিকার কংগ্রেসে জমা দেওয়া বার্ষিক রিপোর্টে ‘অফিস অব দি ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্স’ জানিয়েছিল ভারতীয় ভূখণ্ড বেদখলের কথা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply