ভয় না পেয়ে দেশে ফিরতে পাইলটদের তাগিদ দিলো তালেবান

|

প্রশিক্ষণ নেয়া আফগান পাইলট ও কেবিন ক্রুদের দেশে ফিরে কাজে যোগ দেয়ার আহ্বান জানিয়েছে তালেবান। বুধবার এক সংবাদ সম্মেলন করেন তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ।

জানা যায়, আগস্টে ক্ষমতা গ্রহণের সময় অন্তত ১৪০ পাইলট ও কেবিন ক্রু দেশ ছেড়ে প্রতিবেশি তাজিকিস্তান ও উজবেকিস্তানে আশ্রয় নেয়। যারা মার্কিন প্রশিক্ষকদের থেকে ট্রেনিং নিয়েছিলেন। এসব পাইলটদের নিরাপত্তা নিশ্চিতের আশ্বাস দিয়েছে তালেবান। তবে এখন পর্যন্ত তাদের বিমান ও সামরিক বাহিনীতে কতোজন পাইলট আছে তা প্রকাশ করা হয়নি।

তালেবানের দাবি, গেলো কয়েক মাসে ৬ শতাধিক আইএস সদস্যকে আটক করেছে তারা। নিরাপত্তার পাশাপাশি অন্যান্য সুযোগ সুবিধা দেয়ার কথাও জানিয়েছে গোষ্ঠীটি। তালেবানের এক মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, আফগানিস্তানে পাইলটদের নিরাপত্তা নিয়ে চিন্তার কারণ নেই। তাদেরকে আটকের কোনো পরিকল্পনা আমাদের নেই। বরং সব ধরনের সুযোগ সুবিধা দেয়া হবে। প্রশিক্ষিত যেসব পাইলট চাকরি ছেড়ে দিয়েছিলেন তাদেরকে আহ্বান জানাবো আবারও দেশে ফিরে যোগদান করুন।

অর্থনৈতিক সংকট ও নানা অনিশ্চয়তার কারণে এখনও প্রতিদিন আফগানিস্তান ছেড়ে প্রতিবেশি ইরান ও পাকিস্তানে আশ্রয় নিচ্ছে হাজার হাজার মানুষ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply