এই বিশ্বকাপেই সবচেয়ে খারাপ পারফরমেন্স টাইগারদের

|

মুশফিকের এই ছবি যেন প্রকাশ করছে চলতি বিশ্বকাপে পুরো বাংলাদেশেরই চিত্র। ছবি: সংগৃহীত

এখন পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের সর্বোচ্চ আসর আইসিসি ওয়ার্ল্ড টি-টোয়েন্টির মোট ৭টি আসরের সবকটিতে বাংলাদেশ দল অংশগ্রহণ করলেও এবারের আসরেই সব থেকে বাজে পারফর্মেন্স দেখিয়েছে বাংলাদেশ দল। আইসিসির সহকারী দেশ স্কটল্যান্ডের বিপক্ষে হারসহ বড় দলগুলোর বিপক্ষে টুর্নামেন্টের প্রায় বাকি ম্যাচগুলোতেও লজ্জাজনক পারফরমেন্স এই ১৬ বছরের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের অগ্রগতিকে প্রশ্নবিদ্ধ করে।

২০০৭, টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপের প্রথম আসর। মোহাম্মদ আশরাফুল নেতৃত্বাধীন তরুণ বাংলাদেশ দল সেবার উইন্ডিজকে হারিয়ে খেলে সুপার এইটে। সেই আসরের দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, পাকিস্তানসহ অন্যান্য বড় দলগুলোর বিপক্ষে বাংলাদেশ জিততে না পারলেও লড়াই করেছিল বাঘের মতোই।

২০০৯ টি-টোয়েন্টি বিশ্বকাপে আয়ারল্যান্ডের কাছে হেরে বাংলাদেশ সুপার এইটে খেলতে না পারলেও ভারতের বিপক্ষে প্রথম ম্যাচে বুক চিতিয়ে লড়াই করেছিল টাইগাররা।

২০১০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে টুর্নামেন্টের দুই ফেভারিট পাকিস্তান এবং অস্ট্রেলিয়ার কাছে হেরে গ্রুপ পর্ব থেকে বাদ পড়লেও এই দুই ম্যাচেই প্রতিপক্ষের বুকে চিড় ধরিয়েছিল সাকিব আল হাসানের দল।

২০১২ টি-টুয়েন্টি বিশ্বকাপেও গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় বাংলাদেশ। কিন্তু সেই টুর্নামেন্টের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে হারের পর দ্বিতীয় ম্যাচেও পাকিস্তানের বিপক্ষে ছিল একই ফলাফল। তবে এই ম্যাচে এক বীরত্বসূচক পারফরমেন্স দেখায় টাইগাররা।

তবে, এরপর ২০১৪ টি-টুয়েন্টি বিশ্বকাপ যেবার হংকংয়ের কাছে হারের লজ্জা পেতে হয় মুশফিকুর রহিমের নেতৃত্বাধীন বাংলাদেশ।

২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপই ছিল বাংলাদেশ দলের সবচেয়ে ভালো পারফর্ম করা আসর। সেই আসরে বাংলাদেশের অন্যতম সেরা অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজার অধীনে ফর্মে তুঙ্গে ছিল তারা। সদ্য এশিয়া কাপ ফাইনাল খেলা বাংলাদেশ নিজেদের ফর্ম অনুযায়ী খেলা দেখাতে না পারলেও লড়াই করে নিজেদের মান বাঁচিয়েছিল।

কিন্তু, চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের আগের আসরগুলোর তুলনায় বাজে ক্রিকেটের প্রদর্শন করে মাহমুদউল্লাহ নেতৃত্বাধীন বাংলাদেশ দল। এবারই প্রথম টি-টোয়েন্টির কোনো বিশ্ব আসরে ১০০ এর নিচে দুবার অলআউট হয় বাংলাদেশ দল।

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ায়। পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার ফাস্ট এবং বাউন্সি ট্র্যাকে বাংলাদেশ দল নতুন চমক দেখাবে, নাকি পূর্বের মতোই ফিরবে খালি হাতে তা সময়ই বলে দিবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply