দিল্লির বায়ুদূষণ: শহরে দুই দিনের লকডাউন দেয়ার পরামর্শ সুপ্রিম কোর্টের

|

ছবি: সংগৃহীত।

দিল্লির বাতাসে এখন দূষণের মাত্রা চূড়ান্ত পর্যায়ে উঠেছে। ভারতের রাজধানী শহরে দূষণের এ ভয়াবহতা নিয়ে একাধিক প্রতিবেদন প্রকাশ পাচ্ছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমেও। এ পরিস্থিতিতে কেন্দ্রীয় এবং দিল্লি সরকারকে শহরে দুই দিনের লকডাউন দেয়ার পরামর্শ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। খবর হিন্দুস্ত

শনিবার (১৩ নভেম্বর) এ সংক্রান্ত একটি মামলার শুনানি চলাকালে এমন পরামর্শ দেন ভারতের সর্বোচ্চ আদালত। দেশটির প্রধান বিচারপতি (সিজেআই) এনভি রমন, বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং সূর্য কান্তের একটি বেঞ্চে থেকে এদিন বলা হয়, দিল্লির দূষণ বর্তমানে বিপজ্জনক মাত্রায় পৌঁছে গেছে। আগামী ২-৩ দিনের মধ্যে দূষণের মাত্রা আরও বাড়বে। তাই এখন কেন্দ্র এবং দিল্লি সরকারকে জরুরি ভিত্তিতে সিদ্ধান্ত নিতে হবে।

দিল্লি ও কেন্দ্রীয় সরকার সংশ্লিষ্টদের উদ্দেশ্যে এই বেঞ্চ থেকে আরও বলা হয়, কীভাবে আমরা বায়ুমান ৫০০ থেকে ২০০ পয়েন্টে নামিয়ে আনতে পারি, তার জন্য একটি পরিকল্পনা আমাদেরকে বলুন। আপনারা দুই দিনের লকডাউন বা এই ধরনের কোনো পদক্ষেপ নিয়ে ভাবতে পারেন। তবে আমাদেরকে অবশ্যই একটি স্থায়ী সমাধানের দিকে এগিয়ে যেতে হবে।

এ দিকে, এ বিষয়ে আলোচনার জন্য শনিবার স্থানীয় সময় সন্ধ্যায় একটি জরুরি বৈঠকের আহ্বান করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এর আগে শুক্রবার এক ঘোষণার মাধ্যমে দিল্লির সাধারণ মানুষকে বাড়ি থেকে কম বের হওয়ার পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা। সেই সাথে দিল্লির সরকার এবং সশ্লিষ্টদের যানবাহনের ব্যবহার ৩০ শতাংশ কমানোর ব্যপারেও যথাযথ উদ্যোগ নিতে বলা হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply