সৌদি আরবের নাগরিকত্ব চান? হতে হবে এই ৬টির একটিতে দক্ষ

|

আইন, চিকিৎসা, বৈজ্ঞানিক গবেষণা, সংস্কৃতি, খেলাধুলা ও কারিগরি ক্ষেত্রে দক্ষ পেশাজীবীদের নাগরিকত্ব দেবে সৌদি আরব। স্থানীয় সময় বৃহস্পতিবার সৌদি সরকারের এই ঘোষণা বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হয়। খবর আরব নিউজের।

সরকারের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা আরব নিউজকে জানান, যুবরাজ মোহাম্মদ বিন সালমান ২০৩০ সালের মধ্যে সৌদি আরবকে বিশ্বের অন্যতম শীর্ষ বাণিজ্যিক কেন্দ্র হিসেবে গড়ে তোলার পরিকল্পনা হাতে নিয়েছেন। তার অংশ হিসেবেই এই পদক্ষেপ।

এর আগে ২০১৯ সালেই দেশটি জানিয়েছিল বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা বিজ্ঞানী, গবেষক, উদ্ভাবক, বিনিয়োগকারী ও সাংস্কৃতিক ব্যক্তিত্বকে সসম্মান নাগরিকত্ব প্রদানের পরিকল্পনার কথা। উদ্দেশ্য ছিল, সৌদি আরবকে যাতে তারা আপন ভেবে দেশটির সার্বিক সমৃদ্ধিতে অবদান রাখতে পারেন।

অন্যদিকে সরকারের নতুন ঘোষণায় বলা হয়েছে, নির্দিষ্ট ক্ষেত্রের দক্ষ পেশাজীবী ছাড়াও কিছু বিশেষজ্ঞ এবং বিভিন্ন দেশের উপজাতিদেরও নাগরিকত্ব প্রদান করা হবে। যেসব ক্ষেত্রের বিশেষজ্ঞদের প্রাধান্য দেওয়া হবে, সেই ক্ষেত্রগুলো হচ্ছে- ফরেনসিক ও চিকিৎসাবিজ্ঞান, প্রযুক্তি, কৃষি, পারমাণবিক ও নবায়নযোগ্য শক্তি, তেল ও গ্যাস, কৃত্রিম বুদ্ধিমত্তা, শিল্প, খেলাধুলা ও সংস্কৃতি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply