অবশেষে বিয়ে নিয়ে মুখ খুললেন মালালা

|

কিস্তান ক্রিকেট বোর্ডের কর্মকর্তা আসির মালিককে বিয়ে করেন মালালা ইউসুফজাই।

নিজের বিয়ে নিয়ে সমালোচনার সামনে অবশেষে মুখ খুলতে বাধ্য হলেন শান্তিতে নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই। মালালার দাবি, তিনি কখনোই বিয়ের বিরুদ্ধে ছিলেন না। তবে জোরপূর্বক বিয়ের বিরুদ্ধে তিনি। ব্রিটিশ গণমাধ্যম বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে নিজের নতুন জীবন নিয়েও কথা বলেছেন মালালা। ভালো স্বামী পেয়ে নিজেকে ভাগ্যবানও মনে করছেন তিনি।

৯ নভেম্বর পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্মকর্তা আসির মালিককে বিয়ে করেন শান্তিতে নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই। নতুন জীবন নিয়ে অনেকেই জানাচ্ছেন অভিনন্দন ও শুভকামনা। তবে বিয়ে নিয়ে সমালোচনাও কম শুনতে হচ্ছে না ২৪ বছর বয়সী এই পাকিস্তানিকে। কারণ, মাত্র তিন মাস আগেই এক সাক্ষাৎকারে বিয়ের প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন মালালা। সেই বক্তব্যকে পুঁজি করেই সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে নানা ধরনের টিপ্পনি।

রোববার লন্ডনে বিবিসির এক অনুষ্ঠানে এসব সমালোচনার জবাব দিয়ে মালালা বলেন, কখনোই বিয়ের বিরুদ্ধে ছিলেন না তিনি। তার আপত্তি ছিলে শুধু পুরুষতান্ত্রিকতা নিয়ে।

মালালা বিবিসিকে জানান, বিয়ে নিয়ে তার উদ্বেগ ছিলো, এটা সত্য। সেটা সারা পৃথিবীর অনেক মেয়েরই আছে। যেভাবে বাল্যবিয়ে ও জোরপূর্বক বিয়ের খবর আসে তাতে এ উদ্বেগ অস্বাভাবিক নয়। তিনি বলেন, সংসারে ক্ষমতার ভারসাম্যহীনতা এবং মেয়েদের যেভাবে বেশি ছাড় দিতে হয়, পুরুষতান্ত্রিক এ চর্চাকে প্রশ্ন করার চর্চাও জারি রাখতে হবে।

মালালার বিয়ে হয়েছে ঘরোয়া আয়োজনেই। মালালা বলেন, আমি সত্যি ভাগ্যবান যে এমন একজন সঙ্গী পেয়েছি যিনি আমার চিন্তাভাবনা সমর্থন করেন। আমাদের মধ্যে অনেক কিছুতেই মিল আছে। তিনি ক্রিকেট ভালোবাসেন, আমার কৌতুকবোধ পছন্দ করেন।

১৫ বছর বয়সে নিজ দেশ পাকিস্তানে তালেবানের হামলায় গুরুতর আহত হন মালালা। তার পর থেকেই যুক্তরাজ্যে বসবাস করছেন তিনি। ২০১৪ সালে সবচেয়ে কম বয়সী হিসেবে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন মালালা ইউসুফজাই।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply