সম্পূর্ণ টিকা না নেয়ায় অস্ট্রিয়ায় ২০ লাখ মানুষ লকডাউনে

|

ছবি: সংগৃহীত।

টিকা কার্যক্রমের ওপর বর্তমানে সবচেয়ে বেশি জোর দিচ্ছে বিশ্ব। বিষয়টি নিয়ে অস্ট্রিয়ায় নেয়া হয়েছে কঠোর পদক্ষেপ। দেশটিতে সম্পূর্ণ টিকা না নেয়া নাগরিকদের লকডাউনের আওতায় রাখা হয়েছে, এ সংখ্যা প্রায় ২০ লাখ। কর্মক্ষেত্রে যাতায়াত বা খাদ্য ক্রয়সহ জরুরি কাজ ছাড়া বাইরে বের হতে পারবেন না তারা। খবর সিএনএন এর।

এ বিষয়ে অস্ট্রিয়ার চ্যাঞ্চেলর আলেক্সান্ডার শ্যালেনবার্গ বলেন, বিষয়টি আমরা মোটেই হালকাভাবে নিচ্ছি না। বর্তমান সময়ের বিবেচনায় টিকা নেয়ার বিষয়টি অত্যন্ত জরুরি হয়ে উঠেছে।

মূলত, সম্প্রতি দেশটিতে করোনা সংক্রমণ বেড়েছে ব্যাপক হারে। গত এক সপ্তাহে অস্ট্রিয়ায় ১ লাখের মধ্যে ৮০০ জনই করোনা শনাক্ত হয়েছেন, যা পশ্চিম ইউরোপের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক সংক্রমণ। এছাড়া, টিকাকরণেও পিছিয়ে আছে অস্ট্রিয়া। এখন পর্যন্ত মোট জনসংখ্যার ৬৫ শতাংশ মানুষ ফুল ভ্যাকসিনেটেড। ভ্যাকসিনেশনের হিসেবেও ইউরোপের সবচেয়ে পিছিয়ে থাকা দেশগুলোর মধ্যে একটি অস্ট্রিয়া।

বর্তমানে ইউরোপে করোনা শনাক্তের হার অনেক বেশি। এর জেরে মার্কিন নিষেধাজ্ঞার মুখে পড়েছে একাধিক দেশ। তাই ইউরোপের অন্যান্য দেশের মতো অস্ট্রিয়ায়ও বাড়ানো হয়েছে লকডাউন ও বিধিনিষেধ, বাধ্যতামূলক করা হয়েছে মাস্কও। তবে এই বিধিনিষেধের বাইরে থাকবে ১২ বছরের কম বয়সী শিশু ও সদ্য করোনা থেকে সুস্থ হওয়া ব্যক্তিরা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply