নাসিরনগরে গোখরা সাপের আতঙ্কে দিন কাটাচ্ছে গ্রামবাসী

|


নিজস্ব প্রতিবেদক, ব্রাহ্মণবাড়িয়া:

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলা সদরে ছড়িয়ে পড়েছে গোখরা সাপের আতঙ্ক। রাস্তায় হাঁটলেই সাপের ছোট ছোট বাচ্চা চোখে পড়ে বলে জানিয়েছেন স্থানীয় লোকজন। এতে রাস্তায় চলাচলকারী মানুষ উদ্বিগ্ন।

স্থানীয় সূত্রে জানা যায়, সুদর্শন নামের এক যুবক ৯ নভেম্বর সকালে উপজেলা সদরের দত্তপাড়ার একটি মাঠে গরু নিয়ে যাওয়ার সময় তিনটি সাপের বাচ্চাকে ইটের স্তূপের ওপর রোদ পোহাতে দেখেন। পরে তিনি দুটি সাপের বাচ্চা মেরে ফেলেন।

পরে গরু নিয়ে যাওয়ার সময় আরও তিনটি সাপের বাচ্চা দেখেন তিনি। তখন সুদর্শন তার বাড়ির মালিক কাজল জ্যোতি দত্তকে বিষয়টি জানান। ১১ নভেম্বর উপজেলা সদরে দু’জন নারী পথচারী দত্তপাড়ার রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় পাঁচটি সাপের বাচ্চাকে রাস্তার মাঝখানে ফণা তুলে শব্দ করতে দেখেন। তখন ওই দুই নারীর চিৎকারে স্থানীয় লোকজন এগিয়ে এসে তিনটি সাপ মেরে ফেলেন। এ সময় অপর দুটি সাপের বাচ্চা পালিয়ে যায়।

দত্তপাড়ার মো. ফাহাদ নামের একজন বলেন, তিন-চার দিন আগে দত্তবাড়িতে গোয়ালঘরে হঠাৎ একটি বিষধর সাপের বাচ্চা দেখা যায়। প্রথমে এটা স্বাভাবিক ভেবে কেউ গুরুত্ব দেয়নি। দুই দিন পরই বাড়ির পাশে পুকুরপাড়ে একটি ছোট কালো সাপের বাচ্চা চোখে পড়ে। সাপটি মৃত ভেবে খুব কাছে থেকে মুঠোফোনে ছবি ও ভিডিও ধারণ করেন। তিনি আরও বলেন, হঠাৎ সাপের এই উপদ্রব আমাদের সবাইকে অনেক আতঙ্কিত করেছে। দত্তবাড়িতে আমাদের ১৭-১৮ বছর ধরে চলাফেরা। আগে কখনোই আমাদের নজরে এমন বিষধর সাপ চোখে পড়েনি।

এই ব্যাপারে নাসিরনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হালিমা খাতুন বলেন, যেখানে সাপ দেখা গেছে, স্থানীয় লোকজন জাল বিছিয়ে ব্লিচিং পাউডার ছিটিয়েছেন। সোমবার সকালে হবিগঞ্জে বন্য প্রাণী সংরক্ষণ বিভাগকে বিষয়টি জানানো হয়েছে। সেখানে থেকে বিকেলে কয়েকজন এসে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তারা জানিয়েছেন, সাপগুলো দৃশ্যমান নয় এবং এক জায়গায় থাকে না। এখন কিছু করতে গেলে সাপ পুরো উপজেলায় ছড়িয়ে পড়বে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply