বক্তৃতার সময় কাঁদলেন প্রধানমন্ত্রী

|

বাংলাদেশ উন্নয়নশীল দেশের স্বীকৃতি পাওয়ায় বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সর্বস্তরের মানুষের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংবর্ধনা দেওয়া হয়েছে। এ সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করে আবেগ ধরে রাখতে পারেননি প্রধানমন্ত্রী। অশ্রুসজল নয়নে বললেন, আজ নিশ্চয় তাঁর (বঙ্গবন্ধুর) আত্মা শান্তি পাবে।

প্রধানমন্ত্রী তাঁর বক্তব্যে দেশের মানুষের কল্যাণে জাতির জনকের আত্মত্যাগের কথা স্মরণ করেন। এক পর্যায়ে বাকরুদ্ধ হয়ে পড়েন। নেমে আসে অশ্রুধারা। সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত সকলের মধ্যে সঞ্চারিত হয় আবেগ।

প্রধানমন্ত্রী বলেন, আজ বাংলাদেশের মানুষের এই যে অর্জন, উনি (বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান) দেখে যেতে পারেননি। তাঁর স্বপ্ন ছিল, বাংলার মানুষের মুখে হাসি ফুটবে, বাংলার মানুষ উন্নত জীবন পাবে। আজকের এই অর্জন সেই সম্ভাবনার দ্বার খুলে দেবে। বঙ্গবন্ধু বেঁচে থাকলে, তাঁর স্বপ্ন নিয়ে মানুষের জন্য কাজ করে যেতে পারলে হয়তো আরও আগেই আমরা উন্নয়নশীল দেশের স্বীকৃতি পেতে পারতাম।

বৈরী পরিবেশে দেশে ফেরার কথা স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, সেখান থেকেই জনগণের স্বার্থে, জনগণের কল্যাণে যাত্রা শুরু করি। বাংলাদেশকে একটি ধাপ এগিয়ে নিতে সক্ষম হয়েছি। এই অগ্রযাত্রার সূচনা করেছিলেন জাতির পিতা। যুদ্ধবিধ্বস্ত একটি দেশকে গড়ে তোলার কাজ সফলভাবে করে যাচ্ছিলেন তিনি। মাত্র সাড়ে তিন বছর সময় পেয়েছিলেন, এর মধ্যেই বাংলাদেশকে তিনি স্বল্পোন্নত দেশের মর্যাদা দিয়ে গেছেন। আজ আমরা সেই বাংলাদেশকে উন্নয়নশীল দেশে উন্নীত করতে পেরেছি।

এর আগে ফুল দিয়ে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানায় সর্বস্তরের মানুষ। রাষ্ট্রপতি, স্পিকার ও প্রধান বিচারপতির পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানোর পর একে একে ফুল দিয়ে প্রধানমন্ত্রীকে সংবর্ধিত করেন বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply