নির্বাচন কমিশনের চলতি মেয়াদে ‘নির্বাচন কমিশন আইন’ নয়: আইনমন্ত্রী

|

বর্তমান নির্বাচন কমিশনের এই মেয়াদে ‘নির্বাচন কমিশন আইন’ হচ্ছে না বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তবে এ ধরনের একটি আইন করতে সরকারও আগ্রহী বলে মন্তব্য করেন তিনি।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) রাতে আইনমন্ত্রীর বাসভবনে খসড়া নির্বাচন কমিশন আইনের একটি রূপরেখা জমা দেয় সুশাসনের জন্য নাগরিক (সুজন)। এ সময় এসব কথা বলেন আইনমন্ত্রী।

রাতে সুজনের সম্পাদক ড. বদিউল আলম মজুমদারের নেতৃত্বে ড. শাহদীন মালিক, অধ্যাপক রুবাইয়াৎ ফেরদৌসসহ ৬ সদস্যের প্রতিনিধি দল আইনমন্ত্রী আনিসুল হকের কাছে তাদের এই প্রস্তবনা তুলে ধরেন।

সুজন-এর সম্পাদক ড. বদিউল আলম মজুমদার অধ্যাদেশ জারি করে নির্বাচন কমিশন গঠন আইন প্রণয়নের পরামর্শ দিলে আইনমন্ত্রী বলেন, জাতীয় সংসদকে পাশ কাটিয়ে এ আইন প্রণয়ন করা সঠিক হবে না।

মন্ত্রী বলেন, আগামী জানুয়ারি মাসে পরবর্তী অধিবেশন বসবে। ফেব্রুয়ারিতে বর্তমান ইসির মেয়াদ শেষ হবে। তাই এই স্বল্প সময়ে ইসি গঠন আইন প্রণয়ন করা সম্ভব নয়। তাড়াহুড়ো করে এ ধরনের একটি স্পর্শকাতর আইন প্রণয়ন করা ঠিক হবে না বলেও মন্তব্য করেন তিনি।

এ নিয়ে ড. শাহদীন মালিক বলেন, সুজন মনে করে একটি সার্চ কমিটির মাধ্যমে স্বচ্ছতার ভিত্তিতে নির্বাচন কমিশনার নিয়োগ দিলে জনগনের আস্থা তৈরি হবে। যদিও আইনমন্ত্রীর মতে, ইসি গঠনের জন্য যে সার্চ কমিটি করার নিয়ম চালু আছে তা আইন না হলেও আইনের কাছাকাছি। কারণ এ সার্চ কমিটি রাষ্ট্রপতি গঠন করে থাকেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply