টানা আন্দোলনে নিহত শতাধিক কৃষকের পরিবারকে ক্ষতিপূরণ দেবে তেলেঙ্গানা সরকার

|

ছবি: সংগৃহীত।

ভারতে বিতর্কিত কৃষি আইন বাতিলের পর এবার নিহত ৭৫০ জন কৃষক পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দিয়েছে তেলেঙ্গানা রাজ্য সরবকার। শনিবার (২০ নভেম্বর) এ ঘোষণা আসে সরকারের পক্ষ থেকে। সেখানে বলা হয়েছে, নিহত প্রত্যেক পরিবারকে ৩ লাখ রুপি করে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আর এজন্য রাজ্য সরকারের ব্যয় হবে ২২ কোটি ৫০ লাখ রুপি। খবর এনডিটিভির।

এরই মধ্যে নিহত কৃষকদের বিস্তারিত তথ্য চাওয়া হয়েছে কৃষক নেতাদের কাছ থেকে। এছাড়া এসব ক্ষতিগ্রস্ত কৃষক পরিবারকে যাতে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ২৫ লাখ রুপি ক্ষতিপূরণ দেয়া হয় তার দাবি জানিয়েছেন তেলেঙ্গানা রাজ্যের মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাও। পাশাপাশি আন্দোলনকারী কৃষকদের বিরুদ্ধে দায়ের হওয়া বিভিন্ন মামলা প্রত্যাহার করে নেয়ার দাবিও জানান তিনি।

এর আগে, কেন্দ্রীয় সরকারের জারিকৃত নতুন তিনটি কৃষি আইন নিয়ে ব্যাপক অসন্তোষ দেখা দেয় কৃষকদের মধ্যে। এর জেরে টানা প্রায় এক বছর ধরে আন্দোলন চালিয়ে আসছিলেন দেশটির কৃষকরা। আন্দোলনের একপর্যায়ে নয়াদিল্লিও ঘেরাও করেন আন্দোলনকারীরা, সংঘর্ষ বাধে পুলিশের সাথেও। সবশেষে শুক্রবার (১৯ নভেম্বর) দেশবাসীর কাছে ক্ষমা চেয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সংশ্লিষ্ট তিনটি আইন বাতিলের ঘোষণা দেন।

তবে এই আইন বাতিলের ঘোষণা দেয়া হলেও আন্দোলন এখনই থামছে না বলে জানিয়ে দিয়েছেন দেশটির কৃষক নেতারা। পার্লামেন্টে চূড়ান্তভাবে এই আইন বাতিলের আগ পর্যন্ত আন্দোলন চলবে বলে ঘোষণা দিয়েছেন তারা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply