ডেসমন্ড হেইন্সের পাশে ডিন এলগার

|

সর্বোচ্চ ৩ বার ইনিংসে’র আদ্যন্ত ব্যাট করার ডেসমন্ড হেইন্সের রেকর্ডের পাশে বসলেন দক্ষিণ আফ্রিকার ওপেনার ডিন এলগার।

শুক্রবার অস্ট্রেলিয়ার বিপক্ষে কেপ টাউন টেস্টের দ্বিতীয় দিনে ৩১১ রানে অলআউট হয়েছে দক্ষিণ আফ্রিকা। ওপেনার এলগার অপরাজিত ছিলেন ১৪১ রানে। অর্থাৎ ‘ক্যারিং দা ব্যাট থ্রু আ কমপ্লিটেড ইনিংস’ এর কীর্তি গলড়েন তিনি। এনিয়ে টেস্টে তিন বার ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত খেলে অপরাজিত থাকার কীর্তি হলো এলগারের। এর আগে তিন বার এমন কীর্তি গড়তে পেরেছিলেন শুধু ক্যারিবিয় ওপেনার ডেসমন্ড হেইন্স।

হেইন্স প্রথমবার আদ্যন্ত ব্যাটিংয়ে অপরাজিত ছিলেন ১৯৮৬ সালে পাকিস্তানের বিপক্ষে করাচি টেস্টে। দলের ২১১ রানে হেইন্স করেছিলেন অপরজিত ৮৬। পরে ১৯৯১ সালে ইংল্যান্ডের বিপক্ষে ওভালে ও ১৯৯৩ সালে আবার পাকিস্তানের বিপক্ষে পোর্ট অব স্পেনে এই কীর্তি গড়েন হেইন্স।

এদিকে এবছরের শুরুতে ক্যারিয়ারে দ্বিতীয় বারের মতো ‘ক্যারিং দা ব্যাট থ্রু আ কমপ্লিটেড ইনিংস’র কীর্তি গড়েছিলেন এলগার। জানুয়ারিতে ম্যাচটি ছিল ভারতের বিপক্ষে। সে ম্যাচে ৮৬ রানে অপরাজিত থাকেন এই প্রোটিয়া ওপেনার। প্রথম কীর্তিটি গড়েন ২০১৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে। ১১৮ রানে অপরাজিত ছিলেন সেবার।

বাংলাদেশের হয়ে এই স্বাদ পেয়েছেন এখনও পর্যন্ত কেবল একজনই। ২০১১ সালে বুলাওয়ায়োতে নিজের অভিষেক টেস্টে দলের ১৬৮ রানে জাভেদ ওমর বেলিম অপরাজিত ছিলেন ৮৬ রানে।









Leave a reply