এই প্রথম পাকিস্তান দিবসের প্যারেডে যোগ দিলেন ভারতীয় কূটনীতিকরা

|

An Indian delegation including Indian Army officer Sanjay Vishwasrao (C) watch the Pakistan Day military parade in Islamabad on March 23, 2018. Pakistan National Day commemorates the passing of the Lahore Resolution, when a separate nation for the Muslims of The British Indian Empire was demanded on March 23, 1940. / AFP PHOTO / AAMIR QURESHI

উত্তপ্ত হয়ে ওঠা সম্পর্কের মধ্যেই কিছুটা সহজ করার চেষ্টা ভারত এবং পাকিস্তানের। এই প্রথম পাকিস্তান দিবসের প্যারেডে অংশগ্রহণ করলেন ভারতের কূটনীতিক এবং প্রতিরক্ষা আধিকারিকরা।

সম্পর্কের কিছুটা উন্নতি এবং শান্তির বার্তা দেয়ার জন্য পাকিস্তান সেনার তরফে ইসলামাবাদে স্থিত ভারতের এক প্রতিরক্ষা আধিকারিক এবং কূটনীতিকদের আমন্ত্রণ করা হয়। সেই আমন্ত্রণ রক্ষাও করা হয়েছে। প্যারেডে অংশগ্রহণ করেন ভারতের উপ রাষ্ট্রদূত জেপি সিংহ এবং সামরিক উপদেষ্টা ব্রিগেডিয়ার সঞ্জয় পি বিশ্বাসরাও।

দুই দেশের গণমাধ্যম জানিয়েছে, ভারতীয় কূটনীতিকদের আমন্ত্রণ জানানোর পরিকল্পনাটি ছিল পাক সেনাপ্রধান কামার বাজওয়ার। এক দিকে সীমান্তে গুলি বর্ষণের ফলে সম্পর্কের জটিলতা ছিলই, সেই জটিলতা আরও বেড়েছে কূটনীতিক হেনস্থার খবর ছড়িয়ে পড়ায়।

যদিও পাকিস্তান দিবসের অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে ভারতের বিরুদ্ধে তোপ দেগেছেন পাক রাষ্ট্রপতি মামনুন হুসেন। নয়াদিল্লির বিরুদ্ধে সংঘর্ষবিরতি এবং মানবাধিকার লঙ্ঘন করার অভিযোগ তোলেন তিনি।









Leave a reply