প্রত্যাবর্তনের টেস্টে শূন্য রানে আউট কোহলি

|

শূন্য রানে সাজঘরে ফিরছেন ভিরাট কোহলি। ছবি: সংগৃহীত

মুম্বাইয়ে প্রত্যাবর্তনের টেস্টে শূন্য রানে আউট হয়েছেন ভারতের টেস্ট দলের অধিনায়ক ভিরাট কোহলি। নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে টস জিতে ব্যাট করতে নেমে প্রতিবেদনটি লেখার সময় ভারতের রান ৩ উইকেট হারিয়ে ১১১।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার পর কিউইদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে বিশ্রামে ছিলেন ভিরাট কোহলি। ছিলেন না কানপুর টেস্টেও। তবে মুম্বাই টেস্টে প্রত্যাবর্তনকেও রাঙাতে পারলেন না টি-টোয়েন্টি ফরম্যাটে ভারতের অধিনায়কত্ব ছেড়ে দেয়া কোহলি। মায়াঙ্ক আগারওয়াল ও শুবমান গিলের ব্যাটে দারুণ সূচনা পায় ভারত। উদ্বোধনী জুটিতে দলকে ৮০ রান এনে দেন এই দুই ব্যাটার। এজাজ প্যাটেলের বলে ব্যক্তিগত ৪৪ রানে শুবমান গিলের আউট হওয়ার মাধ্যমে ভাঙে এই জুটি। কিন্তু তখনও ধারণা করা যায়নি এজাজ প্যাটেল কতোটা ভয়ঙ্কর হবেন ভারতীয় টপ অর্ডারের জন্য। বাঁহাতি এই অর্থোডক্স স্পিনার পরের ওভারে বোলিংয়ে এসেই তুলে নেন ফর্মের সাথে যুদ্ধ করতে থাকা চেতেশ্বর পুজারার উইকেট। তবে বিস্ময়ের তখনও বাকি ছিল। সেই ওভারের শেষ বলেই যে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে এজাজ প্যাটেল দখল করেছেন ভিরাট কোহলির কাঙ্ক্ষিত উইকেট!

তবে আউট হওয়ার ধরনে মোটেও সন্তুষ্ট ছিলেন না ভারত অধিনায়ক। ফ্রন্টফুটে তিনি খেলতে গিয়েছিলেন এজাজ প্যাটেলের উইকেটে পিচ করা বলটি, আর তা কোহলির প্যাড স্পর্শ করলে কিউইদের সমস্বরে আবেদনে সাড়া দেন আম্পায়ার। রিভিউ নেন কোহলি। তবে আলট্রা এজ দেখেও থার্ড আম্পায়ার পরিষ্কারভাবে সিদ্ধান্ত জানাতে পারেননি যে, বলটি প্যাডের আগে ব্যাট স্পর্শ করেছিল কি না। বেনিফিট অব ডাউট ব্যাটারের পক্ষে যাওয়ার রীতি থাকলেও এখন অন ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্তই বহাল রাখা হয় এসব ক্ষেত্রে। তাই শূন্য রানেই সাজঘরে ফেরত যেতে হয় ভারতীয় অধিনায়ককে। তবে ক্রিজ ছাড়ার সময় আম্পায়ারের দিকে এগিয়ে কিছু কথাও বলেছিলেন কোহলি। এতে পরিষ্কার হয়, এই সিদ্ধান্তে মোটেও সন্তুষ্ট হতে পারেননি তিনি।

তবে মায়াঙ্ক আগারওয়াল ভালোই লড়াই করে যাচ্ছেন। ৬টি চার ও ২ ছয়ের সাহায্যে ৫২ রানে অপরাজিত আছেন এই ওপেনার। বিনা উইকেটে ৮০ থেকে ৩ উইকেটে ৮০ রানে পরিণত হওয়া ভারতীয় ইনিংসকে মেরামত করতে ক্রিজে এসেছেন অভিষেক টেস্টেই সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরি করা শ্রেয়াস আইয়ার। এজাজ প্যাটেল নিয়েছেন ৩০ রানে ৩ উইকেট।

আরও পড়ুন: উইন্ডিজ সিরিজে পাকিস্তানের স্কোয়াড ঘোষণা; নেই মালিক ও হাফিজ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply