চোখে কাজল ও নখে নেল-পলিশ মেখে তুমুল সমালোচনার মুখে আয়ুষ্মান

|

ছবি: সংগৃহীত।

সম্প্রতি আয়ুষ্মান খুরানা ও বানি কাপুরের অভিনীত ছবি ‘আশিকি’তে একজন ট্রান্সজেন্ডার নারীর সাথে স্বাভাবিক প্রেমের সম্পর্ক উঠে এসেছে। এই ছবির বার্তাকে অনেকে বেশ ইতিবাচকভাবে গ্রহণ করেছেন। কিন্তু লিঙ্গ বৈষম্যবিরোধী বার্তা দিতে গিয়ে এবার তৃতীয় লিঙ্গের কড়া সমালোচনার মুখে পড়েছেন আয়ুষ্মান খুরানা। খবর আনন্দবাজার পত্রিকার।

সম্প্রতি একটি সংবাদমাধ্যমের ১৩ বছর পূর্তি উপলক্ষে প্রকাশিত বিশেষ সংখ্যার কভার পেইজে দেখা গেছে গুণী এই অভিনেতাকে। তারই একটি ছবি টুইটারে পোস্ট করে ক্যাপশনে আয়ুষ্মান লিখেছেন, ‘জেন্ডার ফ্লুইড‘। আর তা থেকেই শুরু বিতর্ক।

ছবিটির সমালোচনা করে তৃতীয় লিঙ্গের মানুষদের দাবি, নখে রং মাখলে বা চোখে কাজল পরলেই নিজেকে ‘জেন্ডার ফ্লুইড’ বলা যায় না। কারও বক্তব্য; যে ব্যক্তি বাহ্যিক সাজে নারী-পুরুষের ছক মানে না, তাকে অ্যান্ড্রোজিনাস বলা হয়। তাদের দাবি, আয়ুষ্মান নিজেকে অ্যান্ড্রোজিনাস বলতে পারেন, জেন্ডার ফ্লুইড না।

আয়ুষ্মান তৃতীয় লিঙ্গের মানুষদের অপমান করেছেন বলে দাবি করেছেন তারা। কেউ আবার অভিযোগ করেছেন, নারী ও পুরুষের বাইরের লিঙ্গের মানুষদের চেনেন না বলেই আয়ুষ্মান এমন পোস্ট করেছেন। তবে এ নিয়ে এখনো আয়ুষ্মানের পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া আসেনি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply