এখন পর্যন্ত ৩৮ দেশে শনাক্ত ওমিক্রন, তবে মৃত্যু নেই: ডব্লিউএইচও

|

ছবি: সংগৃহীত।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, এখন পর্যন্ত মোট ৩৮টি দেশে করোনার নতুন ধরন ওমিক্রন ছড়িয়ে পড়েছে। কোভিড-১৯ এর অন্যান্য ভেরিয়েন্টের চেয়ে এই ধরনটি তিনগুণ বেশি সংক্রমিত হলেও এখনও ওমিক্রনের প্রভাবে কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি। শুক্রবার (৪ ডিসেম্বর) এসব তথ্য প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। খবর আলজাজিরার।

সর্বশেষ যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ায় ওমিক্রন ধরা পড়েছে। এই ভেরিয়েন্টের কারণে এরই মধ্যে দক্ষিণ আফ্রিকায় নতুনভাবে সংক্রমণের সংখ্যা বাড়তে শুরু করেছে।

আরও পড়ুন: ওমিক্রন ভ্যারিয়েন্ট: দ. আফ্রিকায় বাড়ছে শিশুদের আক্রান্ত হওয়ার হার

এদিকে, ওমিক্রন নিয়ে প্রাথমিক একটি গবেষণার ফল প্রকাশ করেছেন দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা। সেখানে বলা হয়েছে, ডেল্টা ও বেটার তুলনায় করোনা থেকে সুস্থ ব্যক্তিদের ফের সংক্রমিত করার ক্ষমতা ওমিক্রনের তিনগুণ বেশি। তাছাড়া, পূর্বে করোনার বিরুদ্ধে শরীরে গড়ে ওঠা প্রতিরোধ ব্যবস্থাও ভেঙে দিতে সক্ষম নতুন এই ভেরিয়েন্ট।

ওমিক্রন ঠেকাতে তাই এখন বিভিন্ন দেশে নতুনভাবে বিধি-নিষেধ আরোপ করা হচ্ছে। তবে ফের ভ্রমণ নিষেধাজ্ঞা বা লকডাউন দিতে চান না বলে জানিয়েছেন জো বাইডেনসহ বিশ্ব নেতারা। কোনো দেশের ওপর নিষেধাজ্ঞা না দিয়ে এই মুহূর্তে স্বাস্থ্যবিধি মেনে চলা উচিত বলে মত দিয়েছে ডব্লিউএইচও।

অন্যদিকে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের পক্ষ থেকে বলা হয়েছে, ডেল্টার মতো এই ভেরিয়েন্টও বিশ্ব অর্থনীতির গতি কমাতে সক্ষম হবে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply