মদ না পেয়ে হাসপাতাল থেকে পালালো রোগী

|

‘পেশেন্ট ইজ অ্যালকোহলিক ফর টোয়েন্টি ইয়ারস’ লেখা রয়েছে রোগীর চিকিৎসাপত্রে। ডায়াবেটিস, টিবি, জন্ডিস, ‘ডিকমপেনসেটেড ক্রনিক লিভার ডিজিজ’ ভোগছেন তিনি। এরকম রোগী হঠাৎ করেই হাসপাতাল থেকে উধাও। এখনও খুঁজে পাওয়া যায়নি তাকে। এদিকে ডাক্তারদের ভাষ্য মতে, হাসপাতালে মদ না পেয়েই পালিয়েছেন তিনি। ঘটনাটি ঘটেছে কলকাতার ন্যাশনাল মেডিকেল কলেজে।

জানা যায়, হরিদেবপুরের পালুয়া মধ্যপাল পাড়ার অজয় পাত্র  গত ২৪ মার্চ পেটে যন্ত্রণা নিয়ে ন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি হয়।  কিন্তু গত মঙ্গলবার সকাল আটটা নাগাদ ওয়ার্ডের কর্মী ও নার্সরা আবিষ্কার করেন, তিনি বেডে নেই। বিস্তর খোঁজাখুঁজি করে রোগীর সন্ধান মেলেনি। শেষপর্যন্ত বেলা ১১টা নাগাদ থানায় মিসিং ডায়েরি করে হাসপাতাল কর্তৃপক্ষ।

হাসপাতালের সুপার বিমলবন্ধু সাহা জানিয়েছেন, ‘২০ বছর ধরে ওই রোগী মদ্যপানে অভ্যস্ত। নেশার জিনিস না পেলে ‘উইথড্রয়াল’ হওয়াটা স্বাভাবিক।

মনোরোগ বিশেষজ্ঞরা জানিয়েছেন, সময়মতো নেশার জিনিস না পেলে ‘ডেলিরিয়াম ট্রিমেন্স’ উপসর্গ দেখা দিতে পারে। এটা হলে রোগী অনেকসময় কাউকে চিনতে পারে না। স্থান-কাল-পাত্রের জ্ঞান থাকে না। এমন রোগীর পালানোর প্রবণতা থাকে। আর অজয় পাত্র নামে ওই প্রৌঢ় যেহেতু একাধিক রোগে আক্রান্ত, তাই তাঁর ‘ডেলিরিয়াম ট্রিমেন্স’ হওয়ার সম্ভাবনা আরও বেশি।









Leave a reply