২৩ এপ্রিল চালু হচ্ছে ঢাকা-কাঠমান্ডু বাস সার্ভিস

|

সরাসরি ঢাকা থেকে নেপালের কাঠমান্ডুতে বাস সার্ভিস চালু হচ্ছে। আগামী ২৩ এপ্রিল প্রথমবারের মতো ঢাকা থেকে ‘শ্যামলী এন আর ট্রাভেলস’-এর একটি বাস ছাড়বে নেপালের উদ্দেশে।

বাসটির প্রথম যাত্রায় অংশ নেবেন বাংলাদেশ, ভারত ও নেপালের সরকারি প্রতিনিধিদল ও দাতা সংস্থা এডিবির সদস্যরা। প্রতিনিধিদলের সদস্যরা ঢাকা-কাঠমান্ডুর ১১০০ কিলোমিটার সড়কপথ পরিদর্শন করবেন। সড়কে বাস চলাচলের সম্ভাব্যতা যাচাই, ভাড়া নির্ধারণ এবং তিন দেশের মধ্যে বাস চলাচলের বিভিন্ন বিষয় ঠিক করবেন তারা।

ঢাকা থেকে চার দিনের যাত্রা শেষে ২৬ এপ্রিল প্রতিনিধিদল কাঠমান্ডু পৌঁছাবে। তবে এরপর থেকে যাত্রী নিয়ে এন আর ট্রাভেলস-এর বাস প্রায় ৩০ ঘণ্টায় ঢাকা থেকে নেপালের কাঠামান্ডু পৌঁছে যাবে। গত মঙ্গলবার বিভিন্ন গণমাধ্যমের সঙ্গে আলাপকালে বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমদ ভূঁইয়া এসব তথ্য জানান।

এ বিষয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. এহসান ই এলাহী সাংবাদিকদের বলেন, বাসের প্রথম যাত্রা হবে ট্রায়াল রান হিসেবে। এতে বাংলাদেশ, ভারত ও নেপালের ২০ জনের মতো যৌথ দল যাবে। নেপালে পৌঁছে বাস চলাচলের সিদ্ধান্ত হবে এবং প্রটোকল স্বাক্ষরের কাজ রয়েছে। এটি স্বাক্ষর হলে বিবিআইএন-এর সব রুটই চালু হয়ে যাবে। তবে তিন দেশের সম্মতি থাকলে ট্রায়াল ভিত্তিতেই ঢাকা-কাঠমান্ডু বাস চলতে থাকবে। ২৭ মার্চ এডিবির আয়োজনে ভিডিও কনফারেন্সে তিন দেশের কর্মকর্তাদের কথা হয়েছে। এডিবি উদ্যোক্তা হিসেবে কাজ করছে। বাসের প্রথম যাত্রা হবে ‘ফিজিবিলিটি স্টাডি’র মতো।

ঢাকা থেকে বাংলাবান্ধার দূরত্ব প্রায় ৪৫০ কিলোমিটার। বাংলাবান্ধা থেকে নেপালের কাঁকরভিটা স্থলবন্দরের দূরত্ব মাত্র ৫৪ কিলোমিটার। কাঁকরভিটা থেকে কাঠমান্ডুর দূরত্ব প্রায় ৬০০ কিলোমিটার। এর মধ্যে ২২০ কিলোমিটার পাহাড়ি খাড়া রাস্তা। সবমিলিয়ে ঢাকা থেকে কাঠমান্ডু ১১০৪ কিলোমিটার সড়কপথ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply