সাইবার হামলা: চুরির চেষ্টা নস্যাৎ করলো মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংক

|

মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, ভুয়া সুইফট মেসেজের মাধ্যমে অনুনোমোদিত অর্থ চুরির চেষ্টা ধরতে পেরে তা নস্যাৎ করেছে তারা। বৃহস্পতিবার এক বিবৃতিতে ব্যাংক নেগারা মালয়েশিয়া জানিয়েছে, গত মঙ্গলবার ওই হ্যাকিং চেষ্টায় তাদের কোনো আর্থিক ক্ষতি হয়নি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, অর্থ স্থানান্তরের ওই অনুরোধ সুইফটের গ্লোবাল পেমেন্টস নেটওয়ার্ক থেকে এসেছিল কি না, তা স্পষ্ট করে বলেনি মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংক। এ বিষয়ে বিস্তারিত তথ্যও তারা প্রকাশ করেনি।

বিবৃবিতে বলা হয়েছে, সুইফট এবং অন্যান্য কেন্দ্রীয় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে দ্রুত যোগাযোগের মাধ্যমে মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংক অনুনোমোদিত অর্থ স্থানান্তরের সব চেষ্টা তাৎক্ষণিকভাবে আটকে দিয়েছে

২০১৬ সালের ফেব্রুয়ারিতে নিউইয়র্ক ফেডারেল রিজার্ভে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের ১০ কোটি ১০ লাখ ডলার একই কায়দায় চুরি হয়। পাঁচটি সুইফট বার্তার মাধ্যমে চুরি হওয়া এ অর্থের মধ্যে শ্রীলঙ্কায় যাওয়া ২ কোটি ডলার ফেরত আসে। তবে ফিলিপিন্সে যাওয়া ৮ কোটি ১০ লাখ ডলার জুয়ার টেবিল ঘুরে হাতবদল হয়। তার মধ্যে দেড় কোটি ডলার উদ্ধার করা গেলেও বাকি অর্থ এখনও উদ্ধার হয়নি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply