কোহলি-রোহিতদের পিএসএল-বিপিএল খেলা উচিত

|

ছবি: সংগৃহীত।

সারাবছর বিভিন্ন দেশে টি-টোয়েন্টি ফরম্যাটের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগ অনুষ্ঠিত হয়। ভারতের আইপিএল, অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ, পাকিস্তানের সিপিএল, বাংলাদেশের বিপিএল ও ওয়েস্ট ইন্ডিজের সিপিএল এর মধ্যে জনপ্রিয়। আলাদা আলাদা দেশের এসব লিগসমূহে খেলে থাকেন বিভিন্ন দেশের তারকা ক্রিকেটাররা। তবে, ভারতীয় খেলোয়াড়রা তাদের দেশের লিগ ছাড়া অন্য কোনো লিগ খেলার অনুমতি পান না। তাই ভারতীয় খেলোয়াড়দের আইপিএল ছাড়াও বিশ্বের অন্যান্য ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার পরামর্শ দিয়েছেন পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াসিম আকরাম।

‘স্পোর্টস থ্রি সিক্সটি’র সঙ্গে আলাপচারিতায় পাকিস্তানের হয়ে সর্বোচ্চ উইকেট শিকার করা এ পেসার বলেন, আমি বলছি না সব লিগ খেলতে হবে কিন্তু বিশ্বের একটি বা দুইটি লিগে যখন আপনার দলের খেলোয়াড়রা খেলতে পারবে তখন অন্য বোলারদের বিপক্ষে তাদের খেলার অভিজ্ঞতা হবে। ভিন্ন উইকেট, ভিন্ন দল, ভিন্ন কন্ডিশনে খেলার অভ্যাস হবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে ভারত পরপর হারে পাকিস্তান ও বাংলাদেশের বিপক্ষে। তাও বিশাল ব্যবধানে। সেমিফাইনালেও উঠতে পারেনি দলটি।

বিশ্বকাপে ভারতের এমন বিপর্যয় নিয়ে পাকিস্তানের সাবেক এ অধিনায়ক বলেন, বিশ্বকাপে ফেবারিট হিসাবে গিয়েছিল ভারত। কিন্তু পাকিস্তানের বিপক্ষে হারের পর, বিশেষ করে শাহিন আফ্রিদির ওই স্পেলের ধাক্কা পুরো বিশ্বকাপে আর কাটিয়ে উঠতে পারেনি ভারত। তখন সবাই ভারতীয় খেলোয়াড়দের আইপিএলে বেশি মনযোগ দেয়া ও বিশ্বের অন্য লিগে না খেলাকেই দায়ী করে সমর্থকরা। এটা সত্য। কারণ, পাকিস্তান ও ভারত এখন খেলে না বললেই চলে। খুব কম ভারতীয় খেলোয়াড়ই শাহিন, হারিস রউফ কিংবা হাসান আলীকে মোকাবেলা করেছে।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply