এবার মুনের সঙ্গে দেখা করবেন কিম

|

রহস্যময় ট্রেনে চেপে চীন সফরে গিয়ে প্রেসিডেন্ট শি চিন পিংয়ের সঙ্গে সাক্ষাৎ করে বিশ্ববাসীকে চমকে দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। সেই চাঞ্চল্য না কাটতেই তিনি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে দেখা করবেন বলে জানা গেছে।

বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়া জানিয়েছে, আগামী ২৭ এপ্রিল প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে দেখা করবেন কিম। দেশ দুইটির সীমান্তবর্তী গ্রাম পানমুনজমে এই বৈঠক হওয়ার কথা রয়েছে। এ বিষয়ে দু’দেশের প্রতিনিধিরা ৪ এপ্রিল আলোচনা করবেন।

দুই কোরিয়ার সংযোগকরণ বিষয়ক দক্ষিণ কোরিয়ার মন্ত্রী চো মিয়-গিয়ন বলেন, ‘‘আন্তরিক আলোচনা হোক, তা দু’পক্ষই চায়। দুই নেতার আলোচনায় কোরীয় উপদ্বীপে পরমাণু নিরস্ত্রীকরণ, শান্তি-স্থিতি বজায় রাখার মতো বিষয়গুলো গুরুত্ব পাবে।’’

দুই কোরিয়ার নেতারা ১৯৫০-৫৩ সালের কোরীয় যুদ্ধের পর থেকে মাত্র দু’বার মুখোমুখি হয়েছেন। তাও প্রায় ৫০ বছর পর ২০০০ সালে, এবং এরপর ২০০৭ সালে।

বিশ্লেষকদের ধারণা, বেইজিং, সোল, ওয়াশিংটন এবং ভবিষ্যতে মস্কো ও টোকিয়ো— প্রতি ক্ষেত্রেই আলাদা করছে উত্তর কোরিয়া। এর লক্ষ্য হতে পারে, উত্তর কোরিয়ার বিরুদ্ধে ওই দেশগুলো মধ্যে কোনে জোট গঠনের সম্ভাবনাকে নষ্ট করা।

কূটনীতিকরা মনে করছেন, পরমাণু অস্ত্র প্রকল্পের কারণে নিষেধাজ্ঞার চাপ কাটাতেই বেজিংয়ের সঙ্গে আলোচনা করেছে কিম।

যমুনা অনলাইন: এফএইচ









Leave a reply