‘আমার থেকে বেশি চ্যালেঞ্জ কেউ নেয়নি, নিলেও সার্ভাইভ করেনি’

|

কোচ বা নির্বাচক পরিবর্তন করে সমাধান হবে না, দেশের ক্রিকেটের আসল সমস্যা অন্যখানে, বলছেন সাকিব আল হাসান। অন্যদের ছুটির বেলায় কোনো সমস্যা না হলেও তার বেলায় কেন জটিলতা হয় সেই প্রশ্নও তুলেছেন এই অলরাউন্ডার। যমুনা টেলিভিশনের জ্যেষ্ঠ প্রতিবেদক তাহমিদ অমিতকে দেয়া একান্ত সাক্ষাৎকারে সাকিব বলেছেন, আমার থেকে বেশি চ্যালেঞ্জ কেউ নেয়নি, নিলেও সার্ভাইভ করেনি।

পঞ্চপাণ্ডবের নাম উঠলে প্রথমে সাকিবের নাম বলতে হবে কেন, এমন প্রশ্নের জবাবে যমুনার দর্শকদের জন্য সাকিব প্রশ্ন ছুড়ে দেন, কেউ এটি অস্বীকার করতে পারবে কিনা। প্রশ্ন করেন, খুব কি ভুল বলেছেন তিনি? আত্মবিশ্বাস এবং পরিসংখ্যান সবকিছু বিবেচনা করেই সাকিব নিজেকে সেরা মনে করেন। এই আলোচনা প্রসঙ্গে অনেকেই সাকিবের বিনয় নিয়ে প্রশ্ন তুলেছেন, তবে সাকিব জানালেন, সদ্য ক্যারিয়ার শুরু করা খেলোয়াড় থেকে শুরু করে সব স্তরের ক্রিকেটারকেই তিনি শ্রদ্ধার চোখে দেখেন।

তার ছুটি নিয়ে নানা সময় বিতর্ক সৃষ্টি হয়েছে। এ প্রসঙ্গ জানতে চাইলে কিছুটা ক্ষোভ প্রকাশ করেই সাকিব বলেন, আমি ছুটি চাইলেই কেন সবসময় এমন হয়? অন্যদের বেলায় তো এমন হয় না। অন্তত আমি এমন কিছু শুনিনি।

বিসিবির সাথে সাকিবের গ্যাপটা ঠিক কোথায়, এমন প্রশ্নের জবাবে সাকিব স্পষ্ট করেই বলেন, তা তিনি নিজেও জানেন না। বিসিবি কর্তৃপক্ষ আগে থেকেই জানতো সাকিব ছুটি চেয়েছেন, তবু এমন হলো কেন, তা বলতে পারছেন না তিনি। তবে সাকিব স্বীকার করেন, আনুষ্ঠানিক লেটার তিনি দেননি। সাকিব বলেন, সামান্য একটা লেটারই তো! অনেক সময় তো লেটার ছাড়াই কতকিছু করা সম্ভব হয়।

মাত্র দুটি টেস্ট খেলতে ৪২ দিনের জন্য নিউজিল্যান্ড যেতেও রাজি নন সাকিব। বলেন, আমার মনে হয় না এটা কোনো ভালো সিদ্ধান্ত হবে। টেস্টের চ্যালেঞ্জ কি তবে নিতে চাচ্ছেন না? এমন গুঞ্জনেরও জবাব দেন তিনি। বলেন, আমার তিন ফরমেটের সবচেয়ে ভালো রেকর্ড টেস্টেই। এখানে আলাদা করে চ্যালেঞ্জ নেয়ার কিছু আছে বলে মনে করি না। আমার থেকে বেশি চ্যালেঞ্জ কেউ নেয়নি, নিলেও সার্ভাইভ করেনি। ক্যারিয়ার লম্বা করার জন্য এখন বেছে বেছে ম্যাচ খেলার ব্যাপারে আগ্রহী সাকিব।

কোচ পরিবর্তনই হলে কি অভ্যন্তরীণ সমস্যার সমাধান হবে? সাকিবকে করা হয়েছিল এমন প্রশ্ন। সাকিব বললেন, কোচ বদলে সমাধান হলে তো আগেই সমাধান হতো। নিয়মিতই তো কোচ বদলাচ্ছে। তার মানে সমস্যাটা অন্য জায়গায়। এটা বিবেচনা করে দেখা দরকার বলেও মন্তব্য করলেন সাকিব।

এর আগে সাকিব আলোচনা প্রসঙ্গে বলেছেন, বাংলাদেশ ক্রিকেট বোর্ড যদি মনে করে আমি অধিনায়কত্ব করলে দলের জন্য ভাল হবে তাহলে সেটি ভেবে দেখবো। সবকিছু আসলে আলোচনার ওপর নির্ভর করবে। দলের পরিস্থিতির ওপরও এগুলো নির্ভর করবে। প্রতিবেদনটি পড়ুন এখানে

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply