ফের কার্যকর হতে পারে কৃষি আইন: ভারতের কেন্দ্রীয় কৃষিমন্ত্রী

|

ভারতের কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর। ছবি: সংগৃহীত।

এক বছরেরও বেশি সময় ধরে আন্দোলনের পর অবশেষে গত মাসে ভারতের বিতর্কিত তিনটি কৃষি আইন বাতিল ঘোষণা করা হয়। এর মধ্য দিয়ে দীর্ঘ এই আন্দোলনের সমাপ্তি টানেন কৃষকরা। তবে চাপের মুখে মোদি সরকার কেবল এক ধাপ পিছিয়ে এসেছে, সময় বুঝে আবারও এ নিয়ে সরকার অগ্রসর হবে বলে মন্তব্য করেছেন দেশটির কেন্দ্রীয় কৃষিমন্ত্রী। এরপর থেকেই ফের ফুঁসে উঠেছে বিতর্ক। খবর আনন্দবাজার পত্রিকার।

শুক্রবার (২৪ ডিসেম্বর) মহারাষ্ট্রের একটি অনুষ্ঠানে গিয়ে ভারতের কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর এমন মন্তব্য করেন। তিনি বলেন, আমরা কৃষি সংশোধনী আইন নিয়ে এসেছি। কিন্তু কিছু মানুষ এই আইনগুলো পছন্দ করেননি। স্বাধীনতার ৭০ বছর পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে একটি বড় সংস্কার ছিল এই তিনটি আইন।

আরও পড়ুন: চীনের শিয়ান শহরে লকডাউন ঘোষণায় বিপাকে বাসিন্দারা

এরপরই আইনগুলো নিয়ে ফের কাজ করা হবে ইঙ্গিত দিয়ে নরেন্দ্র সিংহ তোমর বলেন, চাপের মুখে সরকার এক ধাপ পিছিয়ে গেছে। কিন্তু পরবর্তীকালে সরকার এই কৃষি আইনগুলো নিয়ে আবার অগ্রসর হবে।

এরপর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে কেন্দ্রীয় মন্ত্রীর কথা নিয়ে শুরু হয়েছে সমালোচনার ঝড়। বিষয়টি তার একান্তই ব্যক্তিগত ধারণা, নাকি সত্যিই এমনটি পরিকল্পনা করেছে মোদি সরকার তা নিয়েই এখন চলছে ভাবনা-চিন্তা। যদিও তার এই মন্তব্যের বিরুদ্ধে এখনও কোনো প্রতিক্রিয়া দেননি কৃষক নেতারা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply