কফির মোড়কে ক্যান্সার সতর্কতা লেখার আদেশ

|

কফি বিক্রি করতে হলে মোড়কের গায়ে অবশ্যই ক্যান্সার বিষয়ক সতর্কতা থাকতে হবে বলে আদেশ দিয়েছে যুক্তরাষ্ট্রের একটি আদালত।

গণ মাধ্যম বিবিসি প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

লস অ্যাঞ্জেলেসের একটি আদালত বলেছে, কফি প্রক্রিয়াজাতকরণের সময় ক্ষতিকর রাসায়নিক তৈরি হওয়ার সম্ভবনা রয়েছে। এ সম্পর্কে ক্রেতাদের অবহিত করতে ব্যর্থ হয়েছে স্টারবাক্স ও অন্যান্য ৯০টি কোম্পানি।

কফি বিক্রেতা কোম্পানিগুলো বিরুদ্ধে আদালতে অভিযোগ করেছিল ক্যালিফোর্নিয়া ভিত্তিক কাউন্সিল ফর এডুকেশন অ্যান্ড রিসার্চ নামের অলাভজনক একটি সংগঠন।

সংগঠনটির দাবি, রাজ্যের আইন অনুসারে অ্যাক্রিলামাইড ক্যান্সার সৃষ্টিকারী উপাদান। এ উপাদান কোনো খাবারে থাকলে  তা বিক্রির ক্ষেত্রে সতর্ক বার্তা জানাতে হয়।

সংগঠনটির পক্ষে রায় দিয়ে বিচারক ইলিহু বেরলে বলেন, “কোম্পানিগুলোকে আইনের হাত থেকে রেহাই দেওয়া যায় না। কেননা, কফি পান স্বাস্থের জন্য উপকারী-এ বিষয়টি তারা প্রমাণে ব্যর্থ হয়েছে।

আদালতের এই রায়ের বিরুদ্ধে কোম্পানিগুলো আগামী ১০ এপ্রিলের মধ্যে আপিল করতে পারবে।

রায়ের বিরুদ্ধে আপিলের চিন্তা-ভাবনা করছে বলে এক বিবৃতিতে দেশটির জাতীয় কফি সংগঠন। তারা বলেছে, “কফির মোড়কে ক্যান্সার সতর্কতা ভুল বার্তা দেবে। যুক্তরাষ্ট্র সরকারের খাবার তালিকা অনুসারে, কফি স্বাস্থ্যকর জীবনের অংশ হতে পারে।”

২০০২ সাল থেকে ক্যালিফোর্নিয়াতে অ্যাক্রিলামাইডের শিকার প্রত্যেক ব্যক্তিকে আড়াই হাজার ডলার ক্ষতিপূরণ প্রদানে কফি বিক্রেতাদের বাধ্য করতে ২০১০ সালে এই মামলাটি দায়ের করা হয়েছিল।

এই মামলার দ্বিতীয় ধাপে ক্ষতিপূরণ টাকা নির্ধারণ করা হবে। কিন্তু ইতিমধ্যে কিছু কোম্পানি বিষয়টিতে আপোষের পাশাপাশি কফির মোড়কে সতর্ক বার্তা লিখতে সম্মত হয়েছে।

তবে আদতে কফি ক্ষতিকর কিনা এ নিয়ে বিশেষজ্ঞদের মধ্যে মতভেদ রয়েছে।

যমুনা অনলাইন: এফএইচ









Leave a reply