‘ইসি গঠনে আইন না হওয়া দুঃখজনক’

|

সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী। ছবি: সংগৃহীত

নির্বাচন কমিশন (ইসি) গঠনের জন্য এখন পর্যন্ত আইন না হওয়াকে দুঃখজনক বলে উল্লেখ করেছেন তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী। ইসি গঠনে রাষ্ট্রপতির ডাকা সংলাপে যোগদান শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

সোমবার (২৭ ডিসেম্বর) বিকেলে সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারীর নেতৃত্বে সাত সদস্যের প্রতিনিধি দল বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে আলোচনায় যোগ দেন। এ আলোচনায় রাষ্ট্রপতির কাছে চার দফা প্রস্তাব পেশ করেছে তরিকত ফেডারেশন।

এসব প্রস্তাবের মধ্যে ছিল ইসি গঠনে আইন করার প্রসঙ্গটি; যা ইতোপূর্বে একাধিক রাজনৈতিক দলও সংলাপে যোগ দিয়ে রাষ্ট্রপতিকে জানিয়েছে। রাজনৈতিক দলের বাইরেও সুশীল সমাজ, মুক্তিযুদ্ধের পক্ষের লোকজনের সঙ্গে আলোচনা করা এবং সার্চ কমিটি গঠনের বিষয়ে দলটির পক্ষ থেকে বলা হয়েছে। আপিল বিভাগের বিচারপতি, সচিব, শিক্ষক, সাংবাদিকদের সমন্বয়ে সার্চ কমিটি গঠনের পরামর্শ দেয় তরিকত ফেডারেশন; আর তা যেন গ্রহণযোগ্য হয়।

সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী জানান, সংবিধানের সাথে সাংঘর্ষিক এবং নিবন্ধন নেই এমন কোনো দল সংলাপে আমন্ত্রণ পেলে মামলা করবে তরিকত ফেডারেশন।

২০ ডিসেম্বর থেকে শুরু হওয়া রাষ্ট্রপতির সঙ্গে এই সংলাপে প্রথম রাজনৈতিক দল হিসেবে জাতীয় পর্টি অংশ নেয়। ওই আলোচনায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছিলেন, গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার এই উদ্যোগ।

সোমবার সন্ধ্যা ছয়টায় বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে যোগ দেবে খেলাফত মজলিস।

উল্লেখ্য, বর্তমান প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হবে আগামী ১৪ ফেব্রুয়ারি। পরদিন নতুন কমিশন দায়িত্ব গ্রহণ করার কথা রয়েছে।

এমএন/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply