প্রধানমন্ত্রীকে নির্বাচনকালীন সরকারের প্রধান করতে বিএনএফের প্রস্তাব

|

বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বিএনএফের সভাপতি এস এম আবুল কালাম আজাদ। ছবি: সংগৃহীত

সংবিধানের ৫৬ অনুচ্ছেদ অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নির্বাচনকালীন সরকারের প্রধান করতে প্রস্তাব দিয়েছে বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টি (বিএনএফ)। নির্বাচন কমিশন (ইসি) গঠনে বুধবার (২৯ ডিসেম্বর) বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে আলোচনায় এ প্রস্তাব দেয় রাজনৈতিক দলটি।

বিএনএফ সভাপতি এস এম আবুল কালাম আজাদের নেতৃত্বে সাত সদস্যের প্রতিনিধি দল সংলাপে অংশ নেয়। এতে রাষ্ট্রপতির কাছে তিনটি প্রস্তাব দেয় বিএনএফ। নির্বাচনকালীন সরকার গঠনের বিষয়টি ছাড়া বাকি দুইটা হলো, নির্বাচন কমিশন শক্তিশালী করা এবং সার্চ কমিটির জন্য পাঁচজনের নাম প্রস্তাব।

২০ ডিসেম্বর থেকে শুরু হওয়া রাষ্ট্রপতির সঙ্গে এই সংলাপে প্রথম রাজনৈতিক দল হিসেবে জাতীয় পর্টি অংশ নেয়। ওই আলোচনায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছিলেন, গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার এই উদ্যোগ।

সাত সদস্যের প্রতিনিধি দলে আরও ছিলেন দলটির মহাসচিব ড. নজরুল ইসলাম আল মারুফ, সহ-সভাপতি এ ওয়াই এম কামরুল ইসলাম, মো. আতিকুর রহমান নাজিম, মমতাজ সুলতানা আহমেদ, যুগ্ন মহাসচিব মো. শফিউল্লাহ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক সৈয়দ মাহবুব হাসান আজাদ।

উল্লেখ্য, বর্তমান প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হবে আগামী ১৪ ফেব্রুয়ারি। পরদিন নতুন কমিশন দায়িত্ব গ্রহণ করার কথা রয়েছে।

এমএন/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply