খাওয়ার পর যে পাঁচটি কাজ কখনই করবেন না

|

খাওয়ার পর আমরা কেউ ঘুমাই। কেউ বা আবার খেয়ে থাকি চা। কখনওবা আবার ফল। আসলেই কি এসব খাওয়া ঠিক খাবারের পরপরই। সুস্থ শরীরের জন্য প্রয়োজন খাবারের সুচারুভাবে হজম। তাই খাবারের পর পর এমন কাজ করা ঠিক নয় যা খাদ্য হজমে সমস্যা করে।

জেনে নিন এমনই পাঁচটি বিষয় যা খাওয়ার দাওয়ার পর কখনই করা উচিত নয়:

ধূমপান না করা
খাওয়ার যে কাজটি করবেন না সেটি হলো ধূমপান। খাওয়ার পর একটি সিগারেট ১০টি সিগারেটের সমান ক্ষতি করে। কারণ হিসাবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সিগারেট বা বিড়ির মধ্যে থাকা নিকোটিন আমাদের হজম প্রক্রিয়াকে আক্রান্ত করে। ফলে বাওয়েল ক্যান্সার এবং লাং ক্যান্সারের সম্ভাবনা বেড়ে যায়।

চা পান না করা
খাওয়ার পর যে কাজটি আমরা প্রায়ই করি সেটা হলো চা পান। হ্যা চা আমাদের শরীরের জন্য অনেক উপকারি কিন্তু এটাই খাবারের পর পান করতে নিষেধ করেছে বিশেষজ্ঞরা। বিশেষ করে রাতের খাবারের পর একদমই বারণ। চায়ের মধ্যে রয়েছে ট্যানিন, যা শরীরে মধ্যে থাকা আয়রনের সঙ্গে মিশতে পারে না। ফলে হজমে সমস্যা হয়। খাবারের এক ঘণ্টার মধ্যে চা পান না করাই ভালো।

ফল-ফলাদি খাওয়া যাবে না
বিভিন্ন খাবার বিভিন্ন গতিতে হজম হয়ে থাকে। খাওয়ার আগে ফল খেলে হজমে সুবিধা হয়। খাবারের কমপক্ষে এক ঘণ্টা আগে ও ২ ঘণ্টা পর ফল খাওয়া উত্তম। খাবারের সাথে সাথে ফল খেলে হজম ঠিকভাবে হয়না। তাই সবসময় হাল্কা কিছু খাবারের পরই ফল খাওয়া উচিত। সকালে খালি পেটে ফল খাওয়া সব থেকে ভালো।

খাবারের পর ঘুম না

আমরা অনেকেই দুপুরের খাবারের পর ঘুমাই। আবার অনেকে বেশি রাতে খেয়েই ঘুমুতে যায়। এটা স্বাস্থ্যের জন ভালো নয়। কেননা ঘুমালে হজম ঠিকভাবে হয় না। তাই খাবারের পরই প্রিয় ঘুম কিন্তু ডেকে আনতে পারে মৃত্যু। ম্যাসাচুসেট ইন্সটিটিউট অফ টেকনোলজির কিছু বিশেষজ্ঞ জানাচ্ছেন, খাবারের পরপরই ঘুম হজম শক্তিতে ব্যাঘাত ঘটায়। ফলে শরীরের ওজন বেড়ে যাওয়া থেকে শুরু করে হতে পারে স্ট্রোকও। তাই কিছুটা সময় নিয়ে তারপর ঘুমোন। ঘুমের ২ ঘণ্টা আগে খাবার গ্রহণ করা যেতে পারে।

খাবারের পরপরই গোসল নয়

খাবার গ্রহণের পর আমাদের শরীরের তাপমাত্রা বৃদ্ধি পায়। অপরদিকে গোসলের সময় আমাদের শরীরের তাপমাত্রার পরিবর্তন ঘটে। তাই খাবারের পরপরই গোসল করলে হজম প্রক্রিয়া বাধাপ্রাপ্ত হয়। খাবারের পর স্নান শরীরে ডেকে আনতে পারে বড়ো ক্ষতি। খাবার গ্রহণের ৩০ মিনিট পর গোসল করা যেতে পারে।

সাথে সাথে হাঁটা নয়

খাওয়ার পর সাথে সাথে হাঁটা ঠিক নয়। তবে খাবার গ্রহণের আধা ঘণ্টা পর ১০ মিনিট হাঁটা স্বাস্থ্যের জন্য ভালো। অপরদিকে হাঁটা ঘুমের জন্য ভালো। তেমনি খাওয়ার পর পর ব্যায়াম করা ঠিক নয়।

টিবিজেড/









Leave a reply