২০২২ এর এসএসসি-এইচএসসি পরীক্ষা পদ্ধতি নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

|

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ফাইল ছবি।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আগামী বছরও এবারের মতো কয়েকটি বিষয়ে নাকি সব বিষয়ে পরীক্ষা হবে, তা নির্ভর করবে করোনা পরিস্থিতির ওপর। যদি সম্ভব হয় সব বিষয়ে নেয়ার, তাহলে সব বিষয়েই পরীক্ষা নেয়া হবে। আর যদি একেবারেই সম্ভব না হয়, তাহলে নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষা হবে। তবে পরীক্ষা যত বিষয়েই হোক না কেন, সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে পরীক্ষা নেয়ার ইঙ্গিত দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।
করোনা পরিস্থিতি অনুকূলে থাকলে জুন-জুলাইয়ে এসএসসি ও সমমানের পরীক্ষা হতে পারে বলে উল্লেখ করেন শিক্ষামন্ত্রী। এরপরই এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

করোনাভাইরাসের সংক্রমণের কারণে নির্ধারিত সময়ের সাড়ে আট মাস পর চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা গত ১৪ নভেম্বর শুরু হয়ে শেষ হয় ২৩ নভেম্বর। অন্যান্যবারের মতো এবার সব বিষয়ের পরীক্ষা হয়নি। শুধু গ্রুপভিত্তিক তিনটি বিষয়ের ওপর সময় ও নম্বর কমিয়ে এ পরীক্ষা হয়। অন্য আবশ্যিক বিষয় ও চতুর্থ বিষয়ের পরীক্ষা হয়নি। এসব বিষয়ে জেএসসি ও সমমানের পরীক্ষার নম্বরের ভিত্তিতে ‘ম্যাপিং’ করে নম্বর দেয়া হয়।

এমএন/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply