বস্তা থেকে বেরিয়ে এলো ছোট ছোট ৪৫ নিথর শরীর!

|

ছবি: সংগৃহীত

বছরের শুরুতেই চোরা শিকারিদের পাতা ফাঁদে প্রাণ গেলো ৪৫টি পরিবেশ বন্ধু পাখি জঙ্গল বাবলার। স্থানীয়দের তৎপরতায় হাতেনাতে পাকড়াও করা হয়েছে দুই চোরাশিকারিকে। তাদের তুলে দেয়া হয়েছে বনদফতরের হাতে। ঘটনাটি ঘটেছে ভারতের চব্বিশ পরগনায়। খবর নিউজ এইটিনের।

খবরে বলা হয়, বছরের শুরুতেই বাঙালি যখন পিকনিকে ব্যস্ত সেই সুযোগকে কাজে লাগিয়ে উত্তর চব্বিশ পরগনার ঈশ্বরীগাছা এলাকায় দেখা গেলো চোরা শিকারিদের আনাগোনা। শনিবার দুপুরে স্থানীয় কিছু যুবকের নজরে আসে পাখি ধরার জন্য স্থানীয় একটি বাঁশ বাগানে জাল দিয়ে অভিনব পদ্ধতিতে ফাঁদ পেতেছেন দুই চোরাশিকারি। এই খবর শোনা মাত্রই স্থানীয় যুবকরা তৎপরতার সাথে শিকার করা ৬০টি পরিবেশ বন্ধু জঙ্গল বাবলা (স্থানীয় নাম ছাতার পাখি) এবং ফাঁদ পাতার জন্য ব্যবহার করা একটি পেঁচাসহ ২ চোরাশিকারিকে হাতেনাতে ধরে। এরপর এলাকার একটি ক্লাবে আটকে রেখে খবর দেয়া হয় বনদফতরে। কিছুক্ষণের মধ্যেই কর্মীরা এসে পাখি ধরার কাজে ব্যবহার করা জাল, একটি পেঁচা, সাইকেল এবং ৬০টি পাখি উদ্ধার করেন। যদিও ততক্ষণে পাখি শিকারিদের বস্তার মধ্যেই মারা গেছে ৪৫টি পাখি।

বারাসাত এসএফ রেঞ্জের বিট অফিসার সুজয় হালদার স্থানীয়দের ধন্যবাদ জানিয়ে বলেন, এটি জঘন্য অপরাধ। এর জন্য সাত বছরের জেল হতে পারে। তবে অভিযুক্ত দুই চোরাশিকারি আমাদের ক্যামেরার সামনে জানিয়েছেন শুধুমাত্র মাংস খাওয়ার জন্যই এই পাখি শিকার করছিল তারা।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply