মুমিনুল-লিটনদের ব্যাটে যে রেকর্ড গড়লো টাইগাররা

|

ছবি: সংগৃহীত

মাউন্ট মঙ্গানুইয়ে টেস্টের দ্বিতীয় ও তৃতীয় দিন মিলে এখন পর্যন্ত ১৫৬ ওভার ব্যাট করেছে বাংলাদেশ। যার উপর ভর করে এশিয়ার বাইরে নিজেদের সব থেকে লম্বা ইনিংস খেলার রেকর্ড এরইমধ্যে ভেঙে ফেলেছে টাইগাররা। হাতে আছে এখনও ৪ উইকেট। তাই আরও বড় হতে চলেছে এই ইনিংস। এর আগে এশিয়ার বাইরে ওভারের হিসেবে সব থেকে লম্বা ইনিংসের রেকর্ডও এই কিউইদের মাটিতেই করেছে বাংলাদেশ।

বছরের শুরুটা এরচেয়ে ভালো আর হতে পারতো না টাইগারদের জন্য। নিউজিল্যান্ডে মাউন্ট মঙ্গানুই টেস্টের প্রথম তিনটি দিন স্বপ্নের মতই কেটেছে বাংলাদেশের। ৯ সেশনের ৭টিই ছিল টাইগারদের অনুকূলে; বিশেষ করে ব্যাটারদের দারুণ ফর্ম অন্য উচ্চতায় নিয়ে গেছে তলানিতে থাকা বাংলাদেশের আত্মবিশ্বাসকে। ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নদের সেরা চার ফার্স্ট বোলারকে মোকাবেলা করে তৃতীয় দিনে বাংলাদেশের ইনিংসে পড়েছে মাত্র ৪ উইকেট। সব মিলিয়ে এখন পর্যন্ত ১৫৬ ওভার স্থায়ী হয়েছে বাংলাদেশ ইনিংসে, যা এশিয়ার বাইরে টাইগারদের সবচেয়ে দীর্ঘ ইনিংস। ২০১৭ সালে ওয়েলিংটন টেস্টে ১৫৩ ওভার স্থায়ী ইনিংস খেলেছিল টাইগাররা। সেখানে ছিল সাকিব আল হাসানের মহাকাব্যিক ডাবল সেঞ্চুরি।

আরও পড়ুন: যে জায়গায় প্রথম হলেন মাহমুদুল জয়

তবে সবচেয়ে দীর্ঘ ইনিংস থেকে এখনও ৪৩ ওভার দূরে রয়েছে মুমিনুল হকের দল। ২০১৩ সালে গলে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ খেলেছিল ১৯৬ ওভারের ইনিংস। রান করেছিলো ৬৩৮। তবে আর ৪ ওভার খেলতে পারলেই এই ইনিংসটি উঠে আসবে দ্বিতীয় স্থানে। ২০১৮ সালে ঘরের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ খেলেছিল ১৬০ ওভারের ইনিংস। আপাতত ইয়াসির-মিরাজের জুটির ওপর নির্ভর করছে বাংলাদেশের ইনিংস আর কতদূর যাবে, সেই হিসেব।

আরও পড়ুন: সেঞ্চুরির আক্ষেপ থাকলেও তৃতীয় দিন বাংলাদেশের


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply