ভয়াবহ তুষার ঝড়ে বিদ্যুৎ বিচ্ছিন্ন যুক্তরাষ্ট্রের সাড়ে ৭ লাখ মানুষ

|

ছবি: সংগৃহীত

ভয়াবহ তুষার ঝড়ের কবলে রাজধানী ওয়াশিংটনসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য। সড়কের কোথাও কোথাও দেড়ফুট পর্যন্ত বরফ জমেছে। জারি করা হয়েছে জরুরি অবস্থা। বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় আছে কমপক্ষে সাড়ে ৭ লাখ মানুষ। তুষার ঝড়ের কারণে ঘটেছে ছোট-বড় প্রায় দেড় শতাধিক সড়ক দুর্ঘটনা। গাছ পড়ে মারা গেছে অন্তত ২ জন।

গেলো ৫ বছরের মধ্যে গত সোমবার (৩ জানুয়ারি) রেকর্ড তুষার ঝড়ের সাক্ষী হয়েছে ওয়াশিংটনবাসী। ভারি তুষারপাতের কারণে রাজধানীতে জারি করা হয়েছে জরুরি অবস্থা। বন্ধ করে দেয়া হয়েছে স্কুল, চিড়িয়াখানা ও জাদুঘরের মতো বিনোদন কেন্দ্রগুলো। শুধু ওয়াশিটন ডিসিতেই নয়, তীব্র তুষার ঝড়ের কবলে রয়েছে নিউইয়র্ক, ভার্জিনিয়া, জর্জিয়া, ক্যারোলাইনা’সহ বিভিন্ন অঙ্গরাজ্য। সাড়ে ৭ লাখের বেশি মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে এসব এলাকায়।

ছবি: সংগৃহীত

বিভিন্ন গণমাধ্যমের দাবি, ম্যারিল্যান্ডে প্রায় দেড় ফুট পর্যন্ত বরফ জমেছে সড়কে। বেশির ভাগ এলাকায় বন্ধ হয়ে গেছে যান চলাচল এবং বাতিল হয়েছে বহু ফ্লাইট। কয়েক ঘণ্টায় প্রায় দেড় শতাধিক দুর্ঘটনা হয়েছে শহরটিতে। নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস বলেছেন, তুষার ঝড় মোকাবেলায় আমরা প্রস্তুত আছি। আমাদের পরিচ্ছন্ন ব্যবস্থা খুবই ভালো। সড়ক থেকে বরফ সরাতে লবণ ছিটানো হচ্ছে। এছাড়াও সব সময় কাজ করছে আমাদের কর্মীরা। ধারণা করছি, সকাল নাগাদ ১ থেকে ৩ ইঞ্চি পর্যন্ত বরফ পড়তে পারে।

আরও পড়ুন: ২০২১ সালে স্পেনে পাড়ি দিতে গিয়ে মারা গেছে ৪ হাজার ৪০০ জন

ভয়াবহ দুর্ভোগ তৈরি হলেও কারও কারও কাছে এটি বিনোদনের অন্যতম অনুষঙ্গ হয়ে উঠেছে। স্নোবল যুদ্ধে মাতছেন ছেলে-বুড়ো অনেকে। এমন একজন বললেন, সারাক্ষণ ঘরে বসে থাকার কোনো মানেই হয় না। শীত নিবারণের সব পোষাক পড়ে ছেলেকে নিয়ে এখানে এসেছি। দারুণ উপভোগ করছি।

স্নোবলে মেতে থাকা আরেকজন বলেন, প্রতিবছরই এখানে আসি স্নোবল খেলতে। বাচ্চাদের সাথে দারুণ সময় কাটে।

মার্কিন জাতীয় আবহাওয়া বিভাগের পূর্বাভাস জানিয়েছে, আরও ১ দিন থাকবে এমন তুষারঝড়। এরইমধ্যে বিভিন্ন এলাকায় যান চলাচল স্বাভাবিক করতে কাজ করছে ফায়ারসার্ভিস’সহ বিভিন্ন সংস্থা।

আরও পড়ুন: সৌদি আরবে তুষারপাত!


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply