আশরাফুলের সেঞ্চুরির রেকর্ড

|

একের পর এক সেঞ্চুরি করেই চলেছেন আশরাফুল। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে লিস্ট-এ ক্রিকেটে টানা ৩ সেঞ্চুরির রেকর্ড গড়লেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ এ ব্যাটসম্যান। একই সঙ্গে এক মৌসুমে সর্বাধিক ৫ সেঞ্চুরির রেকর্ডও ছুঁয়েছেন তিনি। তবে এমন অর্জনের ম্যাচেও জেতাতে পারেননি তার দল কলাবাগানকে। এমনকি হ্যাটট্রিক সেঞ্চুরির কোনো ম্যাচেই জয়ের দেখা পাননি আশরাফুল!

রোববার বিকেলে সূর্যের সোনালি আভায় আরো একবার উজ্জ্বল তাঁর ব্যাট। এ যেন ক্যারিয়ারের স্বর্ণালী সময় ফেরানোর বর্ণচ্ছটা। ঝঞ্চা-বিক্ষুব্ধ ক্যারিয়ারের মধ্যাহ্ন পেরিয়ে করা সেঞ্চুরির শেষটিতে ১৩৭ বলে ১০২ রানে অপরাজিত ছিলেন আশরাফুল যাতে ছিল ১০ চার। যা করলেন তা হয়ে গেলো বাংলাদেশ রেকর্ড! ‘লিস্ট এ’ ক্রিকেটে বাংলাদেশের একমাত্র ক্রিকেটার হিসেবে টানা ৩ সেঞ্চুরি করেছেন তিনি। ঢাকা প্রিমিয়ার লিগে এরআগে ২০০১ সালে পাকিস্তানী জহুর এলাহী টানা ৪ সেঞ্চুরি করলেও, তখন লিস্ট ‘এ’ ক্রিকেটের মর্যাদা ছিলো না।

শুধু সেঞ্চুরির হ্যাটট্রিকই নয়, ডিপিএলের এক মৌসুমে সর্বোচ্চ ৫ সেঞ্চুরির অনন্য রেকর্ডও এখন তার দখলে। ‘লিস্ট এ’ ক্রিকেটে ক্যারিয়ারের ১০ সেঞ্চুরির প্রথম পাঁচটি পেতে অ্যাশকে খেলতে হয়েছে ৮৫ ম্যাচ, আর পরের ৫টি এসেছে এক মৌসুমের ১০ ম্যাচ থেকেই।

প্রতিক্রিয়া জানাতে গিয়ে আশরাফুল বলেন, আমি চেয়েছি ভালোভাবে ফিরে আসতে। সামনের বিপিএল বা জাতীয় লিগে সুযোগ পেলেও চেষ্টা করবো ধারাবাহিকতা ধরে রাখতে।

তবে তার ব্যক্তিগত অর্জনে সুখি হতে পারেনি তার দল কলাবাগান। কেননা তার টানা ৩ সেঞ্চুরির কোন ম্যাচেই জয়ের মুখ দেখেনি দল।

এদিকে এমন পারফরম্যান্সে টেস্ট ক্রিকেটে সর্বকনিষ্ট এই সেঞ্চুরিয়ানের জাতীয় দলে ফেরার একটি ছোট্ট আলোর রেখা হিসেবে দেখছেন তার সমর্থকরা। কিন্তু ম্যাচ ফিক্সিংয়ের দায়ে ৫ বছরের নিষেধাজ্ঞা ৩ বছরে নেমে এলেও আগামী আগস্টের আগ পর্যন্ত বিপিএল আর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার ছাড়পত্র পাননি আশরাফুল।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply