রাশিয়া বিশ্বকাপ পণ্ডে ষড়যন্ত্র!

|

রাশিয়া বিশ্বকাপ নিয়ে ফুটবল ভক্তদের যেমন আগ্রহের কমতি নেই তেমনি আশঙ্কাও কম নয়। এরই মধ্যে কালো মেঘের ছায়া ভর করেছে বিশ্বকাপের ওপর। পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে বিশ্বকাপ বন্ধের পাঁয়তারার অভিযোগ তুলেছে রুশ কর্মকর্তারা। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা অভিযোগ করে বলেন, রাশিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপ বন্ধ করতে চাচ্ছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।

রাশিয়ার রাশিয়ার চ্যানেল ফাইভ টিভি চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে জাখারোভা বলেন, তাদের মূল উদ্দেশ্য রাশিয়া থেকে বিশ্বকাপ সরিয়ে নেয়া। এজন্য তারা যেকোনো পন্থা অবলম্বন করতে পারে।

সম্প্রতি যুক্তরাজ্যে রাসায়নিক অস্ত্র ব্যবহার করার অভিযোগে রুশ কর্তৃপক্ষের শাস্তি দাবি করছে যুক্তরাজ্য। প্রতিক্রিয়া হিসেবে এরই মধ্যে যুক্তরাজ্য জানিয়েছে যে, বৃটিশ রাজপরিবারের কোনো সদস্য বিশ্বকাপে যাবে না। যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন এই বিশ্বকাপকে নাৎসি জার্মানিতে হওয়া ১৯৩৬ সালের অলিম্পিক গেমসের সঙ্গে তুলনা করেছেন। তবে, ইংল্যান্ড দল বিশ্বকাপ বয়কট করবে কিনা তা নিয়ে এখনো কোনো কিছু জানা যায়নি।

৪ মার্চ সাবেক রুশ গোয়েন্দা সের্গেই স্ক্রিপাল ও তার মেয়েকে সোভিয়েত আমলের নার্ভ এজেন্ট দিয়ে হত্যাচেষ্টার অভিযোগে ২৩ রুশ কূটনীতিককে বহিষ্কার করে যুক্তরাজ্য সরকার। এর প্রতিক্রিয়ায় রাশিয়া থেকেও ২৩ বৃটিশ কূটনীতিককে বহিষ্কার করা হয়। এরপর বিশ্বের বিভিন্ন দেশ থেকে শতাধিক রুশ কূটনীতিককে বহিষ্কার করে সেসব দেশের সরকার। সবচেয়ে বেশি ৬০ জন কূটনীতিককে বহিষ্কার করে যুক্তরাষ্ট্র। অবশ্য, রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ শুরু থেকেই অস্বীকার করে আসছে রাশিয়া।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply