শীতে ঠোঁট ফাটছে? জেনে নিন সারানোর সহজ উপায়

|

শীত মানেই শুষ্ক ত্বক, ঠোঁট ফাটা, চুলে খুশকিসহ নানান সমস্যা। শীতকাল আসলেই সারাক্ষণ ঠোঁটটা শুকনো হয়ে যাকে। বারবার লিপ-বাম জাতীয় কিছু ব্যবহার করতে হয়।

এগুলি আমাদের ঠোঁটকে সাময়িক স্বস্তি দেয় ঠিকই। কিন্তু স্থায়ী স্বস্তি দেয় না। অথচ শীতকালের এই শুষ্ক ঠোঁটের সমস্যা থেকে মুক্তি পাওয়ার বহু উপায় বাড়িতেই রয়েছে। আসুন জেনে নিই ঠোঁট ফাটা সারানোর ঘরোয়া উপায় সম্পর্কে-

শীতে ঠোঁট ফাটা সমস্যা অনেকেরই থাকে। অনেককে দেখা যায় সারা বছরই লিপজেল ব্যবহার করছেন। আবার অনেকে রয়েছেন, যারা লিপজেল বা লিপবাম কিছুই ব্যবহার করেন না।

ঠোঁট ফাটা থেকে মুক্তি পেতে ভালো লিপবাম বা পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন, যাদের এগুলো কোনো কিছুই ব্যবহারে ইচ্ছা নেই, তারা নারকেল তেল ব্যবহার করতে পারেন। গোসলের পর আপনি বার বার ব্যবহার করতে পারেন।

আরও যা ঘরোয়াভাবে করতে পারেন..

১. ঠোঁট ফাটার সমস্যা দূর করতে অলিভ বা জলপাইয়ের তেলও খুবই উপকারী। দিনে ২ বার করে ঠোঁটে জলপাইয়ের তেল ব্যবহার করলে ঠোঁট কোমল এবং নমনীয় থাকে।

২. নারকেল তেলে প্রচুর পরিমাণে ফ্যাটি অ্যাসিড থাকে। তাই ঠোঁটকে শুষ্কতার হাত থেকে বাঁচাতে প্রত্যেকদিন ঠোঁটে নারকেল তেল ব্যবহার করুন।

৩. এক টুকরো শসা নিয়ে ভালো করে তা ঠোঁটের ওপর হাল্কা করে ঘষুন । ১৫ থেকে ২০ মিনিট শসার রস ঠোঁটে লাগিয়ে রাখুন । দিনে যতবার খুশি শসার রস লাগাতে পারেন ।

৪. আধা চা চামচ দারুচিনি গুঁড়ার সঙ্গে মধু, অলিভ অয়েল ও চিনি মিশিয়ে ঠোঁটে ঘষুন। ঠোঁট ধুয়ে লিপবাম লাগান।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply