পুঁজিবাজারে বিনিয়োগকারীদের সিংহভাগই ডে ট্রেডার

|

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বড় অংশই ডে ট্রেডারে পরিণত হয়েছে। তাই স্বল্প সময়ে মুনাফা তুলে নেয়ার প্রবণতা পুঁজিবাজারের জন্য ইতিবাচক নয়। বিনিয়োগ শিক্ষার পাশাপাশি এ খাতে মানবসম্পদ উন্নয়ন আগামী দিনের বড় চ্যালেঞ্জ বলে মনে করেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান।

উত্থান পতন পুঁজিবাজারের স্বাভাবিক নিয়ম বিশ্বের দেশে দেশে। ব্যতিক্রম নয় বাংলাদেশও। কিন্তু বাংলাদেশের পুঁজিবাজার নিয়ে উত্থান পথনের মাত্রাটা ভিন্নরকম। অল্পতেই সুচক নিয়ে কেন বেশি শোরগোল হয় দেশেই দুই পুঁজিবাজারে? সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্চ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম বলছেন, বিনিয়োগকারীরা ডে ট্রেডারে পরিণত হয়ে যাওয়ার ফলেই ঘটছে এমনটা। অল্প সময়ে বিনিয়োগ করে লাভ বের করে আনার প্রবণতার ফলে ডে ট্রেডারের সংখ্যা দিনকে দিন বাড়ছে বলেও মতামত তার।

বর্তমানে পুঁজিবাজারে ৪শ প্রতিষ্ঠানে বিনিয়োগ করার সুযোগ আছে। তবে বিনিয়োগকারীদের বিনিয়োগশিক্ষার ঘাটতি থাকায় অনেকেই সঠিকভাবে শেয়ারে বিনিয়োগ করতে পারে না বলেও জানান বিএসইসি চেয়ারম্যান। এছাড়া দক্ষ মানব সম্পদ ঘাটতির কথাও বলেন তিনি।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের দীর্ঘমেয়াদী বিনিয়োগে উৎসাহিত করার চেষ্টা চলছে। একইসাথে নতুন নতুন সরকারি বেসরকারি কোম্পানিকে তালিকাভুক্ত করার উদ্যোগও রয়েছে বলে জানাচ্ছে বিএসইসি।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply