ইরাকে সোলাইমানির স্মরণসভায় কয়েক’শ বিক্ষোভকারীর হামলা, নিহত ২

|

ছবি: সংগৃহীত।

ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলেইমানির স্মরণসভায় স্বশস্ত্র বিক্ষোভকারীদের হামলায় ২ জন নিহত হয়েছেন। শনিবার (৮ জানুয়ারি) রাজধানী বাগদাদের ৬০ কিলোমিটার দক্ষিণ-পূর্বাঞ্চল কুদ শহরে এ ঘটনা ঘটে। খবর আল আরাবিয়ার।

ইরাকের নিরাপত্তা বিভাগের একজন কর্মকর্তা জানান, কাসেম সোলেইমানির স্মরণসভা ভেস্তে দেয়ার লক্ষ্যে ওই স্থানে উপস্থিত হন ১৫০-২০০ জন বিক্ষোভকারী। তাদের একটি অংশের হাতে অস্ত্রও ছিল। বিক্ষোভকারীদের ছোড়া গুলিতে স্মরণসভায় অংশ নেয়া দু’জনের মৃত্যু ঘটেছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে নিরাপত্তা ব্যবস্থা আরও কঠোর করা হয়েছে। অতিরিক্ত পুলিশও মোতায়েন করা হয়েছে কুদ শহরে।

প্রসঙ্গত, ২০২০ সালের ৩ জানুয়ারি মার্কিন ড্রোন হামলায় নিহত হন কাসেম সোলাইমানি। এই হামলায় প্রাণ হারান ইরাকের পপুলার মোবিলাইজেশন ইউনিটের সেকেন্ড-ইন-কমান্ড আবু মাহদি আল-মুহান্দিসও। তাদের স্মরণে শনিবার ইরাকের বিভিন্ন প্রদেশ থেকে প্রথমে বাগদাদে জড়ো হন লাখো মানুষ। এরপর সেখান থেকে দুই কমান্ডারের হত্যাস্থলে যান তারা, সেখান থেকে কুদ শহরে স্মরণসভায় অংশ নেন।

এই স্মরণ সভায় অংশ নেন প্রায় ১০ লাখ মানুষ। সভায় যোগ দিয়ে, অনতিবিলম্বে ইরাক থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের দাবি জানান তারা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply