জানুয়ারিতেই ১২-১৮ বছরের সব শিক্ষার্থীকে টিকাদান, লাগবে না নিবন্ধন

|

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ফাইল ছবি।

১২ বছরের ঊর্ধ্বে সব শিক্ষার্থীরা এ মাসেই করোনা টিকার প্রথম ডোজ পাবে। টিকা গ্রহণের জন্য তাদের নিবন্ধনের প্রয়োজন হবে না, শিক্ষা প্রতিষ্ঠানের আইডি কার্ড, রেজিস্ট্রেশন কার্ড বা অন্য কোনো প্রমাণপত্র দেখালেই টিকা নিতে পারবে শিক্ষার্থীরা। এমনটাই জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সোমবার (১০ জানুয়ারি) বেলা ১২টার দিকে সচিবালয়ে জাতীয় কারিগরি কমিটির সাথে শিক্ষা মন্ত্রণালয়ের বৈঠক শেষে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। এরইমধ্যে সারা দেশে ১২-১৮ বছর বয়সী শিক্ষার্থীদের ভ্যাকসিন দেয়া শুরু হয়েছে বলেও জানান মন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, আগামী ৩১ জানুয়ারির মধ্যে ১২ থেকে ১৮ বছরের সব শিক্ষার্থীকে টিকা দেয়া হবে। ১২ জানুয়ারির পর শুধু টিকাপ্রাপ্তরা স্কুলে যাবে। তবে টিকা না নেয়া শিক্ষার্থীরা অনলাইনে ক্লাস করতে পারবে। শিক্ষাপ্রতিষ্ঠানে করোনার সংক্রমণ ঠেকাতে স্বাস্থ্যবিধি নিশ্চিতে কঠোর নজরদারি করা হবে বলেও জানান তিনি।

এ সময় চলমান করোনা পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠান আবারও বন্ধ হবে কিনা এমন প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, আমাদের বিশ্ববিদ্যালয়গুলোতে সিংহভাগ শিক্ষার্থী টিকার আওতায় চলে এসেছে। স্কুল-কলেজেও টিকা প্রদান কার্যক্রম চলছে। তাই আপাতত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ না করে সীমিত পরিসরে কার্যক্রম পরিচালনার করার পরিকল্পনা রয়েছে। পাশাপাশি টিকাদান কার্যক্রমকে আরও জোরদার করা হবে।

পাশাপাশি কথা বলেছেন বোর্ড পরীক্ষা নিয়ে। তিনি বলেন, ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা বছরের মাঝামাঝি সংক্ষিপ্ত সিলেবাসে নেয়ার চিন্তা আছে। এছাড়া, বোর্ড পরীক্ষার বিষয়ে কোনো গুজবে কান না দেয়ার আহ্বান জানান তিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply