পরিবহন শ্রমিকদের লাগবে টিকা সনদ, এ নিয়ম মানা সম্ভব?

|

কাল থেকে গণপরিবহনে চালক-সহকারীদের টিকার সনদ বাধ্যতামূলক করেছে সরকার। কিন্তু বাসের অধিকাংশ স্টাফ টিকা না নেয়ায় এ নিয়ম মানা অসম্ভব বলে মনে করছেন পরিবহন মালিকরা। তারা বলছেন, তাদের সঙ্গে কোনো ধরনের আলাপ-আলোচনা ছাড়াই নেয়া হয়েছে এমন সিদ্ধান্ত। অর্ধেক যাত্রী বহনের ক্ষেত্রে ৫০ শতাংশ ভাড়া বাড়ানোর দাবিও তাদের। আর এ যুক্তির বিপক্ষে মত সাধারণ যাত্রীদের।

নতুন করে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় করোনা প্রতিরোধে এরই মধ্যে ১১ দফা নির্দেশনা দিয়েছে সরকার। যেখানে গণপরিবহনে অর্ধেক যাত্রী বহন এবং বাস শ্রমিকদের টিকা সনদ সাথে রাখার কথা বলা হয়।

তবে বাস শ্রমিকদের অধিকাংশই এখনও টিকার আওতায় আসেননি। অল্প কিছু সংখ্যক যারা ভ্যাকসিন নিয়েছেন তারা সনদ সঙ্গে রাখার প্রস্তুতি নিচ্ছেন। আর এখনও যারা টিকা নেননি তারাও নির্দেশনা জারির পর নিবন্ধন করাচ্ছেন। পরিবহন মালিক সমিতির নেতারা বলছেন, সরকারের নতুন সিদ্ধান্ত বাস্তবায়নে তাদের বেশ বেগ পেতে হবে। সড়ক পরিবহন মালিক সমিতির সহ-সভাপতি মো. আবুল কালাম জানালেন, এরই মধ্যে টিকা নেয়া চালকদের তালিকা তৈরির কাজ শুরু হয়েছে। অর্ধেক যাত্রী পরিবহন প্রসঙ্গে এই নেতার দাবি, নিয়ম মেনে গাড়ি চালাতে ভাড়া বাড়াতে হবে কমপক্ষে ৫০ শতাংশ।

তবে আবারও ভাড়া বৃদ্ধির এমন সম্ভাবনায় আতঙ্কিত সাধারণ যাত্রীরা। তারা বলছেন, এমনিতেই ডিজেলের দাম বাড়ায় চলতি পথে বাড়তি ভাড়া গুনতে হচ্ছে তাদের। তার ওপর এখন যদি আবার ৫০ শতাংশ ভাড়া বাড়ানো হয়, তবে মড়ার ওপর খাড়ার ঘা পরিস্থিতি হবে।

প্রসঙ্গত, করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্ট আতঙ্কে এরই মধ্যে স্বাস্থ্যবিধি নিয়ে কড়াকড়ি শুরু হয়েছে পরিবহনসহ বিভিন্ন সেক্টরে। ইতোমধ্যে রেলে অর্ধেক যাত্রী বহনের ঘোষণাও দেয়া হয়েছে।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply