অস্ট্রলিয়াকে গুড়িয়ে দিয়ে ঐতিহাসিক সিরিজ জয় দক্ষিণ আফ্রিকার

|

বল বিকৃতির ঝড়ে টালামাটাল অস্ট্রেলিয়ার ক্রিকেট। বিতর্ক সৃষ্টির পর থেকে আর মাঠের খেলায় দাঁড়াতে পারেনি অস্ট্রেলিয়া। জোহানেসবার্গে সিরিজের চতুর্থ ও শেষ টেস্টে করলো অসহায় আত্মসমর্পণ। ৯০ মিনিটের বোলিং তাণ্ডবে দক্ষিণ আফ্রিকা শেষ টেস্ট জিতেছে ৪৯২ রানের বিশাল ব্যবধানে, যার নেতৃত্ব দিয়েছিলেন ফিল্যান্ডার। ১৯৭০ সালের পর হোম সিরিজে অস্ট্রেলিয়াকে (৩-১ ব্যবধানে) হারানোর স্বাদ নিয়েছে প্রোটিয়ারা।

সিরিজটা স্বাগতিকদের জন্যে ঐতিহাসিক হলেও সফরকারী অস্ট্রেলিয়ার জন্যে ছিল বিষাদময়! স্টিভেন স্মিথ পরবর্তী টিম পেইনের দলও পারেনি স্রোতের বিপরীতে কিছু করতে। টেস্ট জয়ে শেষ দিন খুব বেশি সময় নেয়নি প্রোটিয়ারা। ভারনন ফিল্যান্ডার একাই ১৩ ওভারের ঝড়ে গুটিয়ে দিয়েছেন অস্ট্রেলিয়াকে। ২১ রানের বিনিময়ে নিয়েছেন ৬ উইকেটে। অস্ট্রেলিয়া গুটিয়ে গেছে মাত্র ১১৯ রানে।

৬১২ রানের লক্ষ্যে ৩ উইকেটে ৮৮ রান নিয়ে দিন শুরু করেছিল অসিরা। অসিদের মনোবলে যে চিড় ধরছিল তার প্রমাণ ক্রিজেই পাওয়া গেলো। ভঙ্গুর মনোবলে মাত্র ৩১ মিনিটের ব্যবধানে ১৭ ওভারেই তাসের ঘরের মতো গুড়িয়ে গেছে অসিদের ইনিংস।

এই টেস্ট আরেক দিক দিয়ে গুরুত্বপূর্ণ ছিল প্রোটিয়াদের জন্যে। বিদায়ী টেস্ট খেললেন পেসার মরনে মরকেল। দ্বিতীয় ইনিংসে ২৮ রানে নিয়েছেন ২ উইকেট। আগের ইনিংসে নিয়েছেন একটি। ম্যাচসেরা হয়েছেন দুই ইনিংসে ৯ উইকেট শিকার করা ফিল্যান্ডার। সিরিজসেরা হয়েছেন কাগিসো রাবাদা।

যমুনা অনলাইন: টিএফ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply