কোহলির অধীনে টেস্টে কতটা সফল ভারত?

|

ছবি: সংগৃহীত।

টুইটারে এক পোস্ট দিয়ে শনিবার (১৫ জানুয়ারি) বিকেলেই ভারতের টেস্ট অধিনায়ক পদ থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন ভিরাট কোহলি। শক্তিশালী দল নিয়েও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ ২-১ ব্যবধানে হারের একদিন পরই এই সিদ্ধান্ত নিলেন ভিরাট।

কোহলি ভারতের টেস্ট দলের নেতৃত্ব পেয়েছিলেন ২০১৪ সালে। তখন অস্ট্রেলিয়া সিরিজে মহেন্দ্র সিং ধোনি অবসর নেয়ার পর পাকাপাকিভাবে দলের দায়িত্ব পান ভিরাট। টেস্টে ভারতকে ৬৮টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন তিনি। এর মধ্যে ৪০টি ম্যাচে জিতেছেন এবং ১৭টি ম্যাচে হেরেছেন। ড্র হয়েছে ১১টি ম্যাচ। পরিসংখ্যান বলছে, সাদা জার্সিতে ভারতের সফলতম অধিনায়ক তিনি।

কোহলির অধীনে অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবারের মতো টেস্ট সিরিজ জিতেছে ভারত। গত বছর ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে তারা। যদিও সেই সিরিজটি এখনও শেষ হয়নি। প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও উঠেছিল ভারত। যদিও গত বছর সেই ম্যাচে তারা হেরে যায় নিউজিল্যান্ডের কাছে। সাম্প্রতিক সময়ে দক্ষিণ আফ্রিকার মাঠ সেঞ্চুরিয়নেও জয় পায় ভারত।

কোহলি অধিনায়ক থাকা অবস্থায় টেস্টে ৫৪.৮০ এভারেজে রান করেছেন ৫৮৬৪। যেখানে ২০টি সেঞ্চুরির পাশাপাশি আছে ১৮টি হাফ সেঞ্চুরি। যদিও ২০১৯ সালে সর্বশেষ বাংলাদেশের বিপক্ষে শতরানের দেখা পেয়েছিলেন ভারতের সদ্য সাবেক এই অধিনায়ক।

টেস্ট অধিনায়ক হিসেবে বিদায়ী টুইটার পোস্টে কোহলি লেখেন, গত সাত বছরে কঠোর পরিশ্রম ও ধৈর্য দিয়ে দলকে সঠিক পথে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্ট করেছি। আমি এই কাজটা সম্পূর্ণ সততার সাথে করার চেষ্টা করেছি। তবে সবকিছুর একটা ইতি টানতে হয়। টেস্ট দলের অধিনায়ক হিসেবে এটাই থেমে যাওয়ার সময়।

কোহলির স্ট্যাটাস।

কোহলি আরও বলেন, অধিনায়ক হিসেবে আমার এই যাত্রাপথে অনেক উত্থান এবং কিছু পতন হয়েছে। কিন্তু আমি দলের প্রতি সবসময় বিশ্বাস রেখেছি। সবসময়ই আমার ১২০ শতাংশ দেয়ার চেষ্টা করেছি। যদি সেটা না পারি, তাহলে আমি জানি এটি ঠিক না। দলের প্রতি আমি অসৎ হতে পারবো না।

এর আগে গত বছরের শেষ দিকে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের পরই টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দেন কোহলি। আসরে সেমিফাইনালে উঠতে ব্যর্থ হয়েছিল ভারত। প্রথমবারের মতো আইসিসি টুর্নামেন্টে হারে পাকিস্তানের বিপক্ষে। এরপর এই দক্ষিণ আফ্রিকা সফরের আগেই ওয়ানডে ক্রিকেটের অধিনায়কের পদ থেকে সরানো হয় এই ফরম্যাটের অন্যতম সেরা ক্রিকেটার কোহলিকে। তার জায়গায় অধিনায়ক করা হয় ওপেনার রোহিত শর্মাকে।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply