করোনা ছড়াচ্ছে ইঁদুর জাতীয় প্রাণী থেকে!

|

ছবি: সংগৃহীত

এবার করোনা সংক্রমণের এক নতুন তথ্য দিলেন হংকংয়ের স্বাস্থ্যবিদরা। ইঁদুর জাতীয় প্রাণী হ্যামস্টার থেকে মানুষের করোনায় আক্রান্ত হওয়ার প্রমাণ পেয়েছেন স্বাস্থ্যবিদরা। হংকংয়ে এক ব্যক্তি দোকান থেকে হ্যামস্টার কেনার পর আক্রান্ত হন কোভিডে। এ ঘটনার পর হংকংয়ে নিষিদ্ধ করা হয়েছে ইঁদুর এবং খরগোশ জাতীয় সব ধরণের প্রাণী। বাড়ি বাড়ি থেকে এগুলো সংগ্রহের উদ্যোগও নেয়া হয়েছে।

বাড়িতে পালার জন্য হংকংবাসীর কাছে যেসব প্রাণী গুরুত্ব পায় তার মধ্যে অন্যতম হ্যামস্টার। ইঁদুর জাতীয় এই প্রাণী মূলত আমদানি করা হয় ইউরোপের বিভিন্ন দেশ থেকে। এবার এই হ্যামস্টার থেকেই করোনা ছড়ানোর প্রমাণ পেয়েছেন স্বাস্থ্যবিদরা।

হংকং কর্তৃপক্ষ জানায়, দোকান থেকে হ্যামস্টার কেনার পর করোনায় আক্রান্ত হন এক ব্যক্তি। এরপরই দোকানটির হ্যামস্টার এবং চিনচিলার মতো ইঁদুর জাতীয় সব প্রাণীর করোনা পরীক্ষা করে কর্তৃপক্ষ। এর মধ্যে ১১টি হ্যামস্টারের করোনা শনাক্ত হয়। যেগুলো এসেছে নেদারল্যান্ডস থেকে।

হংকংয়ের কৃষি বিভাগের কর্মকর্তা লিয়াং সিউ-ফাই বলেন, যে হারে ইঁদুর এবং বিড়াল জাতীয় প্রাণীগুলো থেকে করোনা শনাক্ত হয়েছে তা অত্যন্ত শঙ্কাজনক। আমরা জানি না কী পরিমাণ মানুষ এসব প্রাণীর সংস্পর্শে এসেছেন। তাই যারাই এসব প্রাণীর সংস্পর্শে এসেছেন তাদেরই পরীক্ষা করা হবে।

এরপরই ইঁদুর এবং খরগোশ জাতীয় প্রাণীর ওপর কড়াকড়ি আরোপ করেছে হংকং কর্তৃপক্ষ। নিষিদ্ধ করা হয়েছে এসব প্রাণীর আমদানি। বন্ধ করা হয়েছে দোকানে কেনা বেচা। এমনকি অঞ্চলটির নাগরিকদের কাছ থেকে সব হ্যামস্টার সংগ্রহ করার উদ্যোগও নেয়া হয়েছে।

লিয়াং সিউ-ফাই আরও বলেন, এরইমধ্যে ব্যবসায়ীদের নির্দেশ দেয়া হয়েছে এ ধরনের প্রাণীর আমদানি বন্ধ করতে। এর পাশাপাশি যারা প্রাণী উৎপাদনের সাথে জড়িত তাদেরকেও সতর্ক থাকতে বলা হয়েছে। যারা সখের বশে এসব পালছেন তাদের বাড়ি বাড়ি গিয়ে এসব প্রাণী সংগ্রহ করা হবে।

এর আগে ডেনমার্কে করোনা ছড়ানোর অভিযোগে দেড় কোটির কোটির বেশি মিঙ্ক পুড়ি মারা হয়।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply