কোভিড বিধিনিষেধ তুলে নিচ্ছে ব্রিটেন

|

ছবি: সংগৃহীত

ব্রিটেনে মাস্ক পরা আর বাধ্যতামূলক থাকছে না। বুধবার (১৯ জানুয়ারি) দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন এ ঘোষনা দিয়েছেন। আগামী সপ্তাহ থেকে কার্যকর হতে যাচ্ছে এ নিয়ম। এছাড়া বাড়ি থেকে কাজ করার নির্দেশনাও বাতিল করা হয়েছে।

টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, ব্রিটিশ প্রধানমন্ত্রী জানিয়েছেন, দেশটিতে ওমিক্রন ঢেউ পিক পার করেছে বলে বিশ্বাস করেন বিজ্ঞানীরা। এ কারণে কোভিড কড়াকড়ি শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। জনসন জানান, ব্রিটেনের ৬০ বছরের বেশি বয়স্ক ৯০ শতাংশ মানুষই কোভিডের বুস্টার ডোজ গ্রহণ করেছেন। এমন প্রেক্ষিতে আগামী ২৬ জানুয়ারি থেকে বাধ্যতামূলক মাস্ক, ওয়ার্ক ফ্রম হোম এবং কোভিড পাসপোর্টের নিয়ম তুলে নেয়া হচ্ছে।

আরও পড়ুন: লকডাউনে প্রেমিকের বাড়িতে এক মাস বন্দী থাকার পর বিয়ের সিদ্ধান্ত তরুণীর

ব্যবসা প্রতিষ্ঠানগুলো চাইলে নিজেদের জন্য বাধ্যতামূলক কোভিড পাসের নিয়ম রাখতে পারে। এছাড়া ২৭ জানুয়ারি থেকে ক্লাস রুম ও গণ পরিবহনে মাস্ক পরার বাধ্যবাধকতা থাকছে না। তবে ভিড়ের মধ্যে মাস্ক পরার পরামর্শ দেয়া হয়েছে।

এখনো কোভিড আক্রান্ত হলে তাকে বাধ্যতামূলকভাবে আইসোলেশনে থাকার নিয়ম জারি রয়েছে। যদিও জনসন বলেছেন, শিগগিরই পুরোপুরিভাবে আইসোলেশনের নির্দেশনা বাতিল করা হতে পারে। আগামী ২৪শে মার্চ এই আইনটির মেয়াদ শেষ হচ্ছে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply