কেমন হবে এবারের বিধিনিষেধ?

|

হু হু করে বাড়তে থাকা করোনা সংক্রমণের বিস্তার রোধে মন্ত্রিপরিষদ বিভাগ ৫ দফা বিধিনিষেধ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে। মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব সাবিরুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়েছে ২১ জানুয়ারি থেকে আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত সব স্কুল, কলেজ ও সমপর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণার পাশাপাশি বিশ্ববিদ্যালয়গুলোকেও অনুরূপ ব্যবস্থা গ্রহণ করতে সুপারিশ করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব স্বাক্ষরিত প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, সামাজিক ও অন্যান্য অনুষ্ঠানে ১০০ জনের বেশি জনসমাবেশ করা যাবে না। এসব ক্ষেত্রে যারা যোগদান করবে, তাদের অব্যশই টিকা সনদ অথবা ২৪ ঘণ্টার মধ্যে করা পিসিআর টেস্ট সার্টিফিকেট আনতে হবে। সরকারি/বেসরকারি অফিস, শিল্প কারখানাগুলোতে কর্মকর্তা/কর্মচারীদেরও টিকা সনদ গ্রহণ করতে হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এ বিষয়ে দায়িত্ব বহন করতে বলা হয়েছে। এছাড়া সবধরনের জনসমাবেশে মাস্ক ব্যবহারসহ যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে। স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পর্যবেক্ষণ করবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

এদিকে রাজধানীর মহাখালীতে করোনা সম্পর্কিত এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রীও জানিয়েছেন একই কথা। তিনি বলেন, ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠানে অংশ নিতে হলে টিকা সনদ বা ২৪ ঘণ্টার মধ্যে পিসিআর সার্টিফিকেট আনতে হবে। বাণিজ্যমেলা ও পর্যটন কেন্দ্রেও টিকাসনদ দেখাতে হবে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী। এসময় তিনি আগামী দুই সপ্তাহ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার কথাও ঘোষণা করেছেন।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনার প্রথম সংক্রমণ শনাক্ত হওয়ার পর ১৭ মার্চ থেকে বন্ধ ঘোষণা করা হয়েছিল সব শিক্ষাপ্রতিষ্ঠান। এরপর প্রায় দেড় বছর বন্ধ থাকার পর ২০২১ সালের ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় খুলে দেয়া হয়।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply